রবিবার, মে ২৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়রাজনৈতিক সংকট নিরসনে সংবিধানের সংশোধনী ও বিদ্যমান প্রতিষ্ঠানসমূহের পূর্ণবিন্যাস প্রয়োজন

রাজনৈতিক সংকট নিরসনে সংবিধানের সংশোধনী ও বিদ্যমান প্রতিষ্ঠানসমূহের পূর্ণবিন্যাস প্রয়োজন

বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে সংবিধানের কিছু অংশের সংশোধনী ও বিদ্যমান প্রতিষ্ঠানসমূহের পূর্ণবিন্যাস প্রয়োজন। এতে বিদ্যমান নানা সমস্যার সমাধান সম্ভব হতে পারে। রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে ‘উদ্বিগ্ন নাগরিক সমাজে’র আহ্বায়ক ও সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এ টি এম শামসুল হুদা। ‘পূর্ণ অগ্রযাত্রার পথে অভিযাত্রা’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রাজনীতিই গণতন্ত্র প্রতিষ্ঠার মূল চাবি কাঠি। দেশের বর্তমান অচলাবস্থার কারণ রাজনৈতিক সংকট ও অপব্যবহার। এ সংকট নিরসনে সংবিধান সংশোধনী প্রয়োজন। ‘সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে বিলুপ্ত করে দেওয়া হয়। এ নিয়ে বিরোধী দলের আন্দোলন দেশের জন্য অশুভ বার্তা বহন করে,’ যোগ করেন ড. শামসুল হুদা। লিখিত বক্তব্যে তিনি বলেন, এ আন্দোলন সরকারকে যেমন স্বতন্ত্র করতে পারেনি, তেমনি বিরোধী জোটকেও রাজনৈতিক উদ্দেশ্য অর্জনে সফল করতে পারেনি।

দেশের সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়ে সাবেক এই প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা কোন রাজনৈতিক দলের নই। সব পক্ষের অংশগ্রহণে পৌন:পুনিক সাংবিধানিক ও রাজনৈতিক সমস্যার সমাধান করতে হবে। অন্যথায় দেশের এ অস্থিরাবস্থা থেকে জনগণ মুক্তি পাবে না। সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মূলত গত তিন মাসের সন্ত্রাস ও নাশকতায় আমাদের উদ্বিগ্ন করে তুলেছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়লেও গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত হয়নি। আমরা গণতন্ত্রকে বেসিক জায়গায় নিয়ে যাওয়ার উদ্দেশেই কাজ করছি।

সৈয়দ আবুল মকসুদ বলেন, প্রত্যাশা অনুযায়ী দেশ চলছে না। আমরা একটি বাসযোগ্য বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যেতে চাই। আমাদের এসব ক্ষুদ্র বুদ্ধি যদি রাজনৈতিক দলগুলোর কাছে গ্রহণযোগ্য হয় তাহলে তারা গ্রহণ করতেও পারে, নাও করতে পারে। এ নিয়ে কেউ উদ্বিগ্ন হলে আমাদের কিছুই করার নেই। অপর এক প্রশ্নের জবাবে ব্যারিস্টার মনজুর হাসান বলেন, দুর্নীতি থাকাকালীন উন্নতি হয়েছে বাংলাদেশের। কিন্তু দুর্নীতি না থাকলে উন্নতি আরও ত্বরান্বিত হবে বলে আমি মনে করি। সংবাদ সম্মেলনে বলা হয়, নারীদের জন্য নির্দিষ্ট সংখ্যক সংসদীয় আসন সংরক্ষণ, জাতীয় ও স্থানীয় গুরুত্বপূর্ণ বিষয়াদির ওপর গণভোট গ্রহণের আবশ্যিক বিধান প্রয়োজন আছে। সংবাদ সম্মেলনে আয়োজক সংগঠনের সদস্য ড. জামিলুর রেজা চৌধুরী, ড. তোফায়েল আহমেদ, ড. বদিউল আলম মজুমদার, এম হাফিজ উদ্দিন খান, ড. আহসান এইচ মনসুর প্রমুখ উপস্থিত ছিলেন।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ