শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয় শেষ দিনে আফ্রো-এশীয় শীর্ষ সম্মেলনে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রধানমন্ত্রী

শেষ দিনে আফ্রো-এশীয় শীর্ষ সম্মেলনে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্দোনেশিয়া সফরের তৃতীয় ও শেষ দিনে আফ্রো-এশীয় শীর্ষ সম্মেলনে ব্যস্ত সময় কাটাচ্ছেন। বৃহস্পতিবার সকালেই তিনি যোগ দিয়েছেন সম্মেলনের চতুর্থ প্লেনারি সেশনে। অধিবেশনে কো-চেয়ারের দায়িত্ব পালন করছেন প্রধানমন্ত্রী। বালাই সিদাং জাকার্তা কনভেনশন সেন্টারে শেখ হাসিনার সঙ্গে কো-চেয়ার হিসেবে রয়েছেন মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহিম মেহলাব। বক্তব্য রাখেন পাকিস্তান, ফিলিস্তিন, বাহরাইন, নাইজেরিয়া, মালয়েশিয়া ও লিবিয়ার সরকার-রাষ্ট্রপ্রধানরা।

প্রধানমন্ত্রীর সঙ্গে এই অধিবেশনে যোগ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, পররাষ্ট্র সচিব একেএম শামীম চৌধুরী ও ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাজমুল কাওনাইন। প্লেনারি সেশেনর পরপরই রয়েছে তিনটি দ্বিপাক্ষিক বৈঠক। দিনের প্রথম দ্বিপাক্ষিক বৈঠকটি করার কথা রয়েছে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী ড. রামি হামদাল্লাহর সঙ্গে। বৈঠকটি হবে সম্মেলন ভেন্যুতেই। এরপর প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠক করবেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে।  আর তৃতীয় দ্বিপাক্ষিক বৈঠকটি হবে নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে। এ দুটি বৈঠকও সম্মেলন কেন্দ্রে নির্ধারিত দ্বিপাক্ষিক বৈঠক কক্ষে অনুষ্ঠিত হবে।

সবগুলো দ্বিপাক্ষিক বৈঠকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রী কার্যালয় সচিব সুরাইয়া বেগম, পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেসসচিব একেএম শামীম চৌধুরী ও জাকার্তায় নিয়োজিত বাংলাদেশের রাষ্ট্রদূত নাজমুল কাওনাইন।  এ নিয়ে আফ্রো-এশীয় সম্মেলনে মোট আটটি দ্বিপাক্ষিক বৈঠক হতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর বুধবার আফ্রো-এশীয় শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার প্রথম দিনে তিনি পাঁচটি দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করেন। এরমধ্যে ছিলেন চীনের রাষ্ট্রপতি শি জিন পিং, জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবে, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সেন লুং, মিয়ানমারের রাষ্ট্রপতি থেইন সেন ও কাতারের উপ-প্রধানমন্ত্রী আহমদ বিন আবদুল্লাহ আল মাহমুদ।

বুধবার শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে তিনি এশিয়া ও আফ্রিকার দেশগুলোর মধ্যে সহযোগিতার সম্পর্ক আরও বাড়ানোর ওপর গুরুত্ব দেন। পাশাপাশি সন্ত্রাস প্রতিরোধে ঐক্যবদ্ধ থাকারও আহ্বান জানান। তিন দিনের সফর সম্পন্ন করে বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় দেশের উদ্দেশে যাত্রা শুরু করবেন প্রধানমন্ত্রী। সুকর্ন হাত্তা আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানাতে উপস্থিত থাকবেন ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাজমুল কাওনাইন ও ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ভিরানতা আতমাদজা। বাংলাদেশ সময় রাত ১১টায় প্রধানমন্ত্রীকে বহনকারী ভিভিআইপি ফ্লাইট বিজি-১৮৭ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ