সোমবার, ডিসেম্বর ৪, ২০২৩
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনটানা বৃষ্টি ও জোয়ারে নগরীতে জলাবদ্ধতা

টানা বৃষ্টি ও জোয়ারে নগরীতে জলাবদ্ধতা

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

 টানা বৃষ্টি ও জোয়ারের পানিতে নগরীর বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে অনেক নিচু এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। মঙ্গলবার গভীর রাত থেকে এই বৃষ্টি শুরু হয়। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত থেমে থেমে হালকা ও ভারী বৃষ্টিপাত হয়েছে।

এছাড়া বিকেলে আবার জোয়ারের পানিতে আটকা পড়েন নিচু এলাকার বাসিন্দারা। পতেঙ্গা আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১০৯ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিকে পতেঙ্গা আবহাওয়া অফিস থেকে সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর ও নদী বন্দরগুলোকে ১ নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বৃষ্টিপাতে নগরীর বিভিন্ন এলাকার মধ্যে আগ্রাবাদ সিডিএ, বহদ্দারহাট, চান্দগাঁও আবাসিক এলাকা, হালিশহর, আগ্রাবাদ, মোগলটুলি, পাঁচলাইশ, শুলকবহর, মুরাদপুর, ষোলশহর, চকবাজার, কাপাসগোলা, চাক্তাই, বাকলিয়া এলাকা পানিতে তলিয়ে যায়।

এসব এলাকায় অবস্থিত প্রতিষ্ঠানসহ বিভিন্ন বাসাবাড়ি ও দোকানপাটেও পানি ঢুকে পড়ে। এতে এসব এলাকার মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়ে। এসময় অনেক এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে মানুষজনকে দীর্ঘক্ষণ ধরে গাড়ির জন্য অপেক্ষা করতে দেখা যায়।

পতেঙ্গা আবহাওয়া দপ্তরের পূর্বাভাস কর্মকর্তা তরিফুল নেওয়াজ কবির আজাদীকে জানান, শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১০৯ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শনিবার কোথাও কোথাও দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্র বৃষ্টি হতে পারে। পাহাড়ি এলাকায় ভূমি ধসের আশংকা রয়েছে। আকাশ মেঘলা থাকতে পারে। খবর নিয়ে জানা গেছে, গতকাল সকাল ১১ টায় নগরীর শুলকবহর, কালামিয়া বাজার, মদিনা মসজিদ লেন, আগ্রাবাদ সিডিএ এলাকায় ভারী বর্ষণের কারণে হাঁটু পানিতে তলিয়ে গেছে। এতে চরম ভোগান্তিতে পড়ে এলাকাবাসী। দিনভর গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে চরম ভোগান্তিতে পড়েছে চট্টগ্রামবাসী।

শুক্রবার সকালের ভারি বর্ষণে সবচেয়ে ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে নগরীর অন্যতম ব্যস্ত এলাকা বহদ্দারহাটে। সামান্য বৃষ্টিতে শুলকবহর, বাকলিয়া, হালিশহর এই এলাকাগুলো পানিতে ডুবে যায়। গতকালও তার ব্যতিক্রম ঘটে নি। আজও সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে আজ শনিবার সারাদিনসহ আরো কয়েকদিন বৃষ্টি হতে পারে। মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে আরও কয়েকদিন বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরও পড়ুন

সর্বশেষ