বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাওয়ার পেছনে বেসরকারি শিল্পের অবদান সবচেয়ে বেশি : জাবেদ...

দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাওয়ার পেছনে বেসরকারি শিল্পের অবদান সবচেয়ে বেশি : জাবেদ

ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে, এর পেছনে বেসরকারি শিল্পের অবদান সবচেয়ে বেশি। মঙ্গলবার দুপুরে চট্টগ্রামে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ব্যবসায়ীরা নানা প্রতিকূল পরিবেশে ব্যবসা চালিয়ে গেছেন। এখনো দাঁড়িয়ে আছেন। এতে দেশ এগিয়ে যাচ্ছে। ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২’ করদাতা উদ্বুদ্ধকরণ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ। বাংলাদেশে ভ্যাট চালু একটি যুগান্তকারী প্রদক্ষেপ ছিল মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, ভ্যাট চালুর সময় বাংলাদেশের বাজেট অনেক কম ছিল। কিন্তু এখন তা অনেকগুণ বেড়েছে। আগামী দিনে আরো বাড়বে।

তিনি বলেন, সরকারি কর্মকর্তারা আগে ব্যবসায়ীদের হয়রানি করলেও বর্তমানে তারা ব্যবসায়ী বান্ধব।কারণ তারা বুঝতে পেরেছে ব্যবসায়ী না বাঁচলে ভ্যাট ট্যাক্স পাওয়া যাবে না। তবে ব্যবসায়ীদের মধ্যেও ভাল-মন্দ রয়েছে। তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, সরকারের সরলতাকে দুর্বলতা ভাববেন না। কাস্টমসের ওয়েবসাইট আপডেট করার আহ্বান জানিয়ে ভ্যাট কর্মকর্তাদের উদ্দেশ্যে জাবেদ বলেন, ভ্যাট সংগ্রহের কাজ অনলাইনে করতে যাচ্ছেন। সেটা ভালো উদ্যোগ। তবে উন্নত সফটওয়্যার না দিলে সমস্যা থেকেই যাবে। আর্থ সামাজিক উন্নয়ন না হলে কোন দেশে এগিয়ে যেতে পারে না উল্লেখ করে তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম এবং ২০৪১ সালের উন্নত দেশের সদস্য হবে।

বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য এমএ লতিফ ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রতি সহানুভূতিশীল হয়ে ভ্যাট নির্ধারণের আহ্বান জানিয়ে বলেন,কে কতটুকু কর দেবে সেটা মানবিক দৃষ্টিকোণ থেকে দেখতে হবে। যেসব ব্যবসায়ী মাসে এক কোটি টাকার বেশি লেনদেন করেন তাদেরকে ভ্যাটের আওতায় আনার আহ্বান জানান চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার মো.জামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে এনবিআর সদস্য জাহানারা সিদ্দিকী, কর অঞ্চল-১ কমিশনার মো.দবির উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

আরও পড়ুন

সর্বশেষ