শনিবার, মে ২৫, ২০২৪
প্রচ্ছদরাজনীতিসিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া বিএনপির জন্য ‘এক্সিট পয়েন্ট’

সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া বিএনপির জন্য ‘এক্সিট পয়েন্ট’

আন্দোলন-নাশকতা থেকে বেরিয়ে এসে সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়া বিএনপির জন্য ‘এক্সিট পয়েন্ট’ বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি। তিনি বলেছেন, সন্ত্রাসী কার‌্যকলাপ, জঙ্গি তৎপরতা থেকে বেরিয়ে এসে সিটি করপোরেশন নির্বাচন হোক বিএনপির জন্য এক্সিট পয়েণ্ট। তারা সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ করুক, নাশকতা প্রত্যাহার করে নিক। বিএনপি আড়াই মাস পরে ঘরে ফিরে যাওয়ার সুযোগ পেয়েছে। আসলে কিন্তু রাস্তায় নেই।

রোববার সচিবালয়ে ভিয়েতনামের বাণিজ্য ও শিল্প বিষয়ক ভাইস-মিনিস্টার হোয়াং কুয়ক ভুয়ং (Hoang Quaoc Vuong) এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করতে এলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তোফায়েল আহমেদ। বিএনপির সঙ্গে সংলাপের প্রশ্নই আসে না মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, নির্বাচন করবেন, আবার নাশকতা চালাবেন- তা হয় না। অনেকে বলছেন, তাহলে বিএনপিকে এক্সিট পয়েন্ট দেবেন না? নির্বাচনই এক্সিট পয়েন্ট।

আগামী ২৮ এপ্রিল ঢাকার দুই সিটি এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে বিএনপি থেকে আভাস এসেছে, তারা নির্বাচনে অংশ নেবে। সিটি করপোরেশন নির্বাচনের মাধ্যমে বিএনপি একটা সুযোগ পেল বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, আমার মনে হয়, তারা নির্বাচনে আসবে। বিএনপি এলে নির্বাচন বন্ধ করার আশঙ্কা উড়িয়ে দিয়ে তোফায়েল আহমেদ বলেন, এটা কোনো কথা হলো? এটা (নির্বাচন) মামুলি কথা নয়।

গত বছরের ৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি যে ধাক্কা খেয়েছে, এখন তারা সকল নির্বাচনে অংশ নেবে। ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বর্তমান ব্যবস্থার নির্বাচনেও বিএনপিকে আসতে হবে। তোফায়েল আহমেদ বলেন, নির্বাচন দিয়েছি, সকল দল অংশগ্রহণ করুক। প্রধানমন্ত্রীসহ সকলে বলেছেন, বিএনপি নির্বাচনে আসবে, আমরা আশা করি। তিনি বলেন, অবাধ, নিরপেক্ষ নির্বাচনে প্রয়োজনীয় পদক্ষেপ নির্বাচন কমিশন গ্রহণ করবে। আর সরকার সব রকম সহায়তা দেবে। সিটি করপোরেশন নির্বাচন হবে অবাধ ও নিরপেক্ষ।

আন্দোলনের নামে নাশকতা-জঙ্গিবাদের যে পথ বিএনপি গ্রহণ করেছে তা মানুষ প্রত্যাখ্যান করেছে বলেই হরতাল-অবরোধে যানজট হয় বলেও উল্লেখ করেন মন্ত্রী।কৃষি যন্ত্রাংশ তৈরিতে সহায়তা দেবে ভিয়েতনাম বাংলাদেশে কৃষি যন্ত্রাংশ তৈরিতে সহায়তার আশ্বাস দিয়েছেন ভিয়েতনামের ভাইস-মিনিস্টার। তোফায়েল আহমেদ বলেন, তারা বাংলাদেশে কৃষি যন্ত্রাংশ তৈরি করার জন্য বিনিয়োগ করতে চায়। এগ্রোবেজড ইন্ড্রাস্ট্রি করতে চায়। এছাড়া তারা ফার্মাসিটিক্যালস পণ্য আমদানি করবে। আমাদের ফার্মাসিটিক্যালস পণ্য ভালো করছে। বর্তমানে ৯০টি দেশে ফার্মাসিটিক্যালস পণ্য রফতানি করা হচ্ছে। এবার থেকে যুক্তরাষ্ট্রেও রফতানি হবে।

আরও পড়ুন

সর্বশেষ