রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদরাজনীতিখালেদাকে চিকিৎসকদের আলটিমেটাম

খালেদাকে চিকিৎসকদের আলটিমেটাম

চলমান হরতাল-অবরোধ বন্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে চিকিৎসক প্রতিনিধি দল। এই সময়ের মধ্যে কর্মসূচি প্রত্যাহার না করলে প্রতিবাদ নয়, প্রতিরোধের হুঁশিয়ারিও দেন তারা।  বুধবার বেলা ১টার দিকে খালেদার গুলশান কার্যালয়ে কর্মসূচি বন্ধের আহ্বানে স্মারকলিপি দেন ও পরে সাংবাদিকদের একথা বলেন চিকিৎসক নেতারা।  সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক, গাইবান্ধা থেকে নির্বাচিত সংসদ সদস্য ডা. ইউনুস আলী, সাভার থেকে নির্বাচিত সংসদ সদস্য ডা. এনামুর রহমান, সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাতসহ ১০ জন ডাক্তার ও নার্স ছিলেন এই দলে। আলটিমেটামের বিষয়টি সাংবাদিকদের জানান ডা. ইউনুস আলী।

কার্যালয়ের সামনে এসে তারা জানান, ২০ দলীয় জোট নেতা খালেদার কাছে হরতাল-অবরোধ ও সহিংসতা বন্ধের আহ্বান নিয়ে এসেছেন। সংসদ সদস্যদের পক্ষ থেকে তারা খালেদা জিয়াকে স্মারকলিপি দিতে কার্যালয় ফটকে যান। কিন্তু ফটক ছিল বন্ধ, ভেতর থেকে মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান ও শামসুদ্দিন দিদার প্রথমে স্মারকলিপি নিতে অস্বীকৃতি জানান।  উল্টো আগতদের তারা বলেন, ‘নাটক করবেন না। কেন নাটক করতে এসেছেন?’

জবাবে কিছুটা উত্তেজিত হয়ে হাবিবে মিল্লাত ও ইউনুস বলেন, ‘নাটক মানে? নাটক কোনটা? আপনারা মানুষ পোড়াচ্ছেন, মানুষ মারছেন! এসব বন্ধ করেন। খালেদা জিয়ার কাছে আমরা স্মারকলিপি দিতে এসেছি, কিন্তু আপনাদের এই আচরণ গ্রহণযোগ্য নয়। মিডিয়া উইং সদস্যরা বলেন, ‘আমরা সহিংসতা করছি না। আপনারা এই স্মারকলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিন। বাকবিতণ্ডার এক পর্যায়ে স্মারকলিপিটি গুলশান কার্যালয়ের পক্ষ থেকে গ্রহণ করা হয়। এরপর আলটিমেটামের ঘোষণা দেন ইউনুস আলী। তিনি আরও বলেন, খালেদা জিয়ার হয়তো মানসিক ভারসাম্য নেই। সেটাই স্বাভাবিক। কারণ তিনি স্বামী-সন্তানহারা, গৃহহারা অবস্থায় রয়েছেন। তার প্রতি আহ্বান থাকবে এসব সহিংসতা বন্ধ করুন।

ডা. আ ফ ম রুহুল হক বলেন, তারা (বিএনপি নেতারা) বলছেন সহিংসতা তারা করছেন না। তাহলে কর্মসূচি তুলে নিন, আমরা দেখবো কারা সহিংসতা করে। তিনি বলেন, ‘আশা করি, খালেদা জিয়ার মানবতা জাগ্রত হবে। রাস্তায় এসে মিটিং-মিছিল করে শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি পালন করতে পারেন, কিন্তু মানুষ পুড়িয়ে সহিংসতা করবেন না।’

হাবিবে মিল্লাত বলেন, আমরা গণতান্ত্রিক উপায়ে একটি আহ্বান নিয়ে এখানে এসেছি, তারা বলছে নাটক করছি। আমরা নাটক করতে আসিনি। আমরা চিকিৎসক। সাধারণ মানুষের আগুনে পোড়া দেখতে চাই না। কোনো রাজনীতিকতো এ আন্দোলনে মারা যাচ্ছেন না। সাধারণ মানুষকে পুড়িয়ে এ কেমন রাজনীতি? সহিংসতা’ বন্ধে সরকারের কোনো ব্যর্থতা নেই বলে দাবি করেন এই নেতারা। তারা বলেন, ‘কোথায় ব্যর্থ? প্রতিদিন কোনো না কোনো জঙ্গি ধরা পড়ছে। সরকার এ বিষয়ে শতভাগ সফল। এর আগে বনানী মাঠে একটি সমাবেশ করেন এই নেতারা। সমাবেশ শেষে উপস্থিত সবাই খালেদার কার্যালয় অভিমুখে আসতে চাইলে পুলিশ বাধা দেয়। এরপর এ ১০ সদস্যকে আসতে দেওয়া হয়। গুলশান সূত্র জানায়, খালেদা জিয়াকে উদ্দেশ্য করে ও ‘বিএনপি চেয়ারপারসন’ সম্বোধন করে এই স্মারকলিপি দেওয়া হয়েছে। এতে জ্বালাও-পোড়াও বন্ধে আহ্বান জানানো হয়েছে।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ