সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদআরো খবর......তলিয়ে যাচ্ছে বরিশালের উপকুলীয় এলাকা

তলিয়ে যাচ্ছে বরিশালের উপকুলীয় এলাকা

ন্যাশনাল ডেস্কঃ (বিডি সময় ২৪ ডটকম)

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ এবং পূর্ণিমার জোয়ারের প্রভাবে বরিশালসহ উপকূলীয় এলাকার নদী তীরবর্তী চর ও নিচু এলাকা স্থানভেদে ৫/৬ ফুট বাড়তি পানিতে তলিয়ে গেছে। পানিবন্দি হয়ে পড়েছেন দ্বীপ ও চরাঞ্চলে বসবাসকারী হাজার হাজার মানুষ। কোথাও নদীর বাঁধ ভেঙ্গে পানি লোকালয়ে ঢুকছে আবার কোথাও নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে বইছে। ফিরদাউস সোহাগের রিপোর্ট।

ভৌগলিকভাবে বরিশাল বিভাগের জেলাগুলো সাগর ও নদী বেষ্টিত। এখানে জোয়ার ভাটার প্রভাব অনেক বেশি। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ আর পূর্ণিমার জোয়ারের প্রভাবে বরিশালসহ উপকূলীয় এলাকার নদ নদীর পানি দিন দিন বাড়ছেই। আর এতে নদী তীরবর্তী চরাঞ্চলের মানুষ পানি বন্দি হয়ে পড়েছেন। ছাড়িয়ে যাচ্ছে মানুষের দুর্ভোগের সীমা। এসব এলাকার মানুষ তাদের জীবিকা নির্বাহ করতে হিমশিম খাচ্ছেন এছাড়া শিক্ষার্থীরা যেতে পারছেন না স্কুল কলেজে।

পানিবন্দি মানুষদের সহায়তার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়েছে বলে জানালেন, বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আনিছুর রহমান।

তিনি জানান, বরিশালের চরাঞ্চল ও দ্বীপাঞ্চলের মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদেরকে ত্রান সামগ্রী বিতরণ ও আশ্রয় নিশ্চিত করার জন্য প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে।

পটুয়াখালীর জেলা প্রশাসক জানান, পানির চাপে তেতুলিয়া নদীর একটি বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। এদিকে ভোলার জেলা প্রশাসক জানান, বৃহস্পতিবার দৌলতখান পয়েন্টে মেঘনা নদীর পানি জোয়ারের সময় বিপদ সীমার ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়।

আরও পড়ুন

সর্বশেষ