সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদফিচারস্বপ্ন আর সাফল্যের পথে মনোয়ারা হাকিম আলী

স্বপ্ন আর সাফল্যের পথে মনোয়ারা হাকিম আলী

কয়েক দশক আগে, যখন চট্টগ্রামে সেভাবে নারীদের অগ্রযাত্রা শুরু হয়নি, ব্যবসা-বাণিজ্যে নারীর অংশগ্রহণ যখন কল্পনাও করা যেতনা, তখনই উত্থান হয় মনোয়ারা হাকিম আলীর। নিজেকে নারীত্বের গণ্ডিতে সীমাবদ্ধ না রেখে চট্টগ্রামের রক্ষণশীলতার আগল ভেঙ্গেছিলেন তিনি। সংসার সামলে মনযোগ দিয়েছিলেন ব্যবসায়, একের পর চ্যালেঞ্জ নিয়েছেন। ফলও পেয়েছেন। যখন যে কাজেই হাত দিয়েছেন, পেয়েছেন বিস্ময়কর সাফল্য। মনোয়ারা হাকিম আলীর স্বপ্ন আর সাফল্যের হাত ধরে আজ চট্টগ্রামে শত শত নারী হয়েছেন ব্যবসায়ী, ক্ষুদ্র উদ্যোক্তা। এক পর্যায়ে মনোয়ারা হাকিম আলী এখন শুধু ব্যবসা-বাণিজ্যের মধ্যেই সীমাবদ্ধ থাকলেন না। ধীরে ধীরে দেশের ব্যবসায়ী সমাজের নেতৃত্বের কাতারেও উঠে এলেন। চট্টগ্রামের মনোয়ারা হাকিম আলী ব্যবসায়ীদের অধিকার প্রতিষ্ঠা আর দেশের অর্থনীতির উন্নয়নের এজেন্ডা নিয়ে এখন চষে ছুটে যান দেশের বিভিন্ন প্রান্তে। নারী দিবসকে সামনে রেখে শনিবার  কথা হয় মনোয়ারা হাকিম আলীর সঙ্গে। আলাপচারিতায় শোনান সংগ্রাম আর সাফল্যের গল্প। গোড়াতেই কৃতজ্ঞতা স্বীকার ও কৃতিত্ব দেওয়ার উদারতা দেখালেন। ‘নারীরা এগিয়ে যাওয়ার পেছনে পুরুষদের অবদান অনস্বীকার্য, বললেন তিনি।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী বলেন, পুরুষ শাষিত সমাজে পুরুষরা সহযোগিতার হাত বাড়িয়েছেন বলেই নারীরা সব ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম হচ্ছে। চট্টগ্রাম মহিলা চেম্বারের প্রতিষ্ঠাতা সভাপতি ও সফল এই নারী উদ্যোক্তা বলেন, একজন নারী একাধারে মা, বোন বা কারো স্ত্রী। এ নারীরা আমাদের সমাজে বিভিন্ন রূপে আর্ভিভূত হয়ে সব বাধা পেরিয়ে সফলভাবে এগিয়ে যায়। রক্ষণশীল পরিবার থেকে উঠে আসার কথা বলতে গিয়ে মনোয়ারা হাকিম আলী বলেন, রক্ষণশীল পরিবারে আমার জন্ম। সেখান থেকে বের হয়ে চট্টগ্রামের নারীদের নিয়ে পথচলা শুরু করি। ‘বন্দরনগরী চট্টগ্রামকে প্রীতিলতার ওয়াদ্দেদারের জন্মভূমি উল্লেখ করে তিনি বলেন, তাকে অনুসরণ করেই আমরা এগিয়ে যাচ্ছি। নারীদের সফলভাবে প্রতিষ্ঠিত করতে নিরলসভাবে দিনরাত কাজ করছি।

জন্মভূমি বাণিজ্যিক রাজধানীকে ঘিরে স্বপ্নের কথা তুলে ধরে তিনি বলেন, চট্টগ্রামে পাহাড়-নদী-বন্দর সবই আছে। চট্টগ্রামকে ঘিরে অর্থনৈতিক সম্ভবনা অনেক। তাই সুযোগ পেলে দেশে-বিদেশে চট্টগ্রামকে তুলে ধরার চেষ্টা করছি। চট্টগ্রামকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে পারলে বাংলাদেশ এগিয়ে যাবে বলে মন্তব্য করেন এ ব্যবসায়ী নেতা। স্বাধীন দেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রয়াত মাতাকে স্মরণ করে তিনি বলেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীন দেশ দিয়েছেন। তার জন্ম না হলে আমরা এমন সুন্দর দেশ পেতাম না। তাই বঙ্গবন্ধুর এ গর্ভধারনী মাকে আজ শ্রদ্ধাভরে স্মরণ করি। মহান এ নেতার যোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে নিতে কাজ করছেন উল্লেখ করে এফবিসিসিআই সহ-সভাপতি বলেন, নারীদের কল্যাণে প্রধানমন্ত্রী নীতিমালা তৈরি করেছেন। নারী বান্ধব এমন সরকার থাকলে নারীরা অবশ্যই এগিয়ে যাবে।

সম্ভাবনাময় তরুণীদের উদ্দেশ্যে মনোয়ারা হাকিম আলী বলেন, এখন নারীরাও এভারেস্ট জয় করছে, খেলায় জয়ী হচ্ছে। সফল সমাজ গড়তে হলে তরুণদের এগিয়ে আসতে হবে। তবেই নারীর অগ্রযাত্রা অব্যাহত থাকবে। এফবিসিসিআই’র সভাপতি পদে নির্বাচন করার ইচ্ছে রয়েছে জানিয়ে তিনি বলেন, আমার অনেক মুরব্বি রয়েছেন। তাদের সঙ্গে আলাপ আলোচনা করে নির্বাচন করতে চাই। এ লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, নির্বাচনে জয়ের ব্যাপারে আমি আশাবাদী। এখনো প্যানেল ঠিক করিনি, তবে দ্রুত কাজ শুরু করবো। আগামী দুই বছরের জন্য (২০১৫-১৭) এফবিসিসিআই‘র কার্যনির্বাহী কমিটি নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে। ২৩ মে ভোট হবে পরিচালক পদের বিপরীতে। সভাপতি, সহ-সভাপতি ও পরিচালনা পর্ষদের অন্যান্য পদে ভোট হবে ২৫ মে। মনোয়ারা হাকিম আলী চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি। এ চেম্বারের প্রতিনিধি হিসেবেই তিনি এফবিসিসিআইয়ের সহ-সভাপতি নির্বাচিত হন। নিয়ম অনুযায়ী এবার চেম্বার ক্যাটাগরি থেকে সভাপতি নির্বচন করবেন। সেই বিবেচনায় প্রতিষ্ঠিত এই নারী উদ্যোক্তা অন্যদের চেয়ে এগিয়ে আছেন বলে সূত্র জানায়। মনোয়ারা হাকিম আলী বর্তমানে মার্চেন্ট কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড, জেনেটিকা লিমিটেড, ইন্ট্রাকো সিএনজিসহ একাধিক ব্যবসা প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া ইন্ট্রাকো গ্রুপ ও আল-মোস্তাফা ব্রেড অ্যান্ড বিস্কুট ইন্ডাস্ট্রি লিমিটেডের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

১৯৫৮ সালে চট্টগ্রামে জন্ম নেওয়া মনোয়ারা হাকিম আলী উঠে এসেছেন চেম্বার থেকেই। ব্যবসা-বাণিজ্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে সিআইপি মর্যাদা পেয়েছেন তিনি। চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স আন্ড ইন্ডাস্ট্রি ছাড়াও তিনি চিটাগাং উইমেন এন্টারপ্রেনারস অ্যাসোসিয়েশন, সার্ক চেম্বার অব কমার্স, এসএমই ফাউন্ডেশন, ইটালি বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিসহ একাধিক ব্যবসায়ী সংগঠনের সঙ্গে যুক্ত। পাশাপাশি তিনি এশিয়ান উইমেন ইউনিভার্সিটির ক্রয় সংক্রান্ত কমিটির চেয়ারম্যান, টেলিটক, বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থা, কোল অ্যান্ড পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড ও ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ