সোমবার, এপ্রিল ২২, ২০২৪
প্রচ্ছদপ্রবাসী সময়সৌন্দর্য ও শুদ্ধতার প্রতীক হিসেবে মানুষ ফুলকে ভালোবাসে - আরেফিন সিদ্দিক

সৌন্দর্য ও শুদ্ধতার প্রতীক হিসেবে মানুষ ফুলকে ভালোবাসে – আরেফিন সিদ্দিক

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

সৌন্দর্য ও শুদ্ধতার প্রতীক হিসেবে মানুষ ফুলকে ভালোবাসে। ফুল সংরক্ষণের সঠিক পদ্ধতি জানা থাকলে তা যেমন বেশি দিন সংরক্ষণ করা যায় তেমনি নান্দনিকতার পরিচয় মেলে। বিশেষ পদ্ধতিতে সংরক্ষণের মাধ্যমে ফুলের প্রতি মানুষের ভালোবাসা, কদর এবং এ চর্চা বৃদ্ধির জন্য শুক্রবার রাজধানীর মহাখালীতে হোটেল ‘অবকাশ’ এ আয়োজন করা হয় ‘ফুল প্রদর্শনী’ প্রতিযোগিতার। বাংলাদেশ জাতীয় ইউনেস্কো ক্লাব এসোসিয়েশন ‘ইকেবানা প্রতিযোগিতা’ নামে এ প্রদর্শনীর আয়োজন করে। প্রসঙ্গত, জাপানি ভাষায় ‘ইকে’ অর্থ বাঁচিয়ে রাখা এবং ‘বানা’ অর্থ ফুল। সাজসজ্জার উপযোগী করে বিশেষ পদ্ধতিতে ফুলকে বাঁচিয়ে রাখার নামই হচ্ছে ‘ইকেবানা’।

 সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ প্রদর্শনীর উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, মানুষের নানা অভাব রয়েছে সত্য কিন্তু রুচিবোধের অভাব সবচেয়ে পীড়াদায়ক। ফুলের প্রতি ভালোবাসা মানুষের ভালো রুচিবোধের পরিচায়ক। জীবনকে সুন্দর করতে আমাদের জীবনাচারের সাথে ফুলকে আরো বেশি সংযুক্ত করতে হবে।

 এতে অন্যান্যের মধ্যে ইকেবানা বিশেষজ্ঞ মালেকা খান, বাসসের প্রধান সম্পাদক আজিজুল ইসলাম, ইউনেস্কো ক্লাবের মহাসচিব মাহবুব উদ্দিন চৌধুরী উপস্থিত ছিলেন।

 সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এ প্রদর্শনী। প্রদর্শনীতে অংশ নেয় ৫০ জন প্রতিযোগী। বিকালে আয়োজন করা হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠানের। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী ফারুক খান বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এসময় জাপান দূতাবাসের মিনিস্টার হিরোইউকি মিনামি উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ