শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদরাজনীতি৩৯ দিনের সংঘর্ষ-সহিংসতায় ৮৭ প্রাণহানি ১২৬ দগ্ধ

৩৯ দিনের সংঘর্ষ-সহিংসতায় ৮৭ প্রাণহানি ১২৬ দগ্ধ

সংঘর্ষ-সহিংসতায় প্রাণ হারানো মানুষের স্বজনদের আহাজারি আর হাসপাতালগুলোর বার্ন ইউনিটজুড়ে পোড়া মানুষের আকুতিও টলাতে পারছে না রাজনৈতিক দলগুলোকে। গত ৩৯ দিনে বিএনপি-জামায়াত জোটের সহিংসতায় প্রাণ গেছে ৮৭ জনের। পেট্রোল বোমা আর গাড়িতে আগুন দেওয়ার ঘটনায় পুড়ে দেশের হাসপাতালগুলোর বার্ন ইউনিটে ভর্তি রয়েছে সোয়াশ’রও বেশি মানুষ। গাড়ি ভাঙচুর-অগ্নিসংযোগ আর অন্যান্য নাশকতায় পুরো দেশ আতঙ্কপুরীতে পরিণত হয়েছে।

২০১৪ সালের ৫ জানুয়ারির আলোচিত নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগের সরকার গঠনের প্রথম বার্ষিকীতে গত ৫ জানুয়ারি বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সমাবেশ ডাকাকে কেন্দ্র করে সহিংসতার সূত্রপাত। নাশকতার আশঙ্কায় সমাবেশের অনুমতি না মেলায় নিজের রাজধানীর গুলশানের রাজনৈতিক কার্যালয়ে অবস্থান নিয়ে দেশব্যাপী অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সেই অবরোধের ৩৯তম দিন শুক্রবার (১৩ ফেব্রুয়ারি)। এই ৩৯ দিনে দফায় দফায় হরতালও পালন করেছে ২০ দল। সবশেষ গত দু’সপ্তাহের কার্যদিবসগুলোতে টানা হরতাল পালন করে বিরোধী জোটটি। ৩৯ দিনের লাগাতার অবরোধ আর দফায় দফায় হরতালে সহিংসতার ‘প্রাপ্তি’ আঁতকে ওঠার মতো।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিএনপি-জামায়াত জোটের এ দফার সহিংস কর্মসূচিতে প্রাণ গেছে ৮৭ জনের। এর মধ্যে কেবল পেট্রোল বোমা আর গাড়িতে আগুনেই পুড়ে মরেছেন ৫২ জন। আর ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর অঙ্গ-সহযোগী সংগঠনসহ প্রতিপক্ষের সঙ্গে বিএনপি-জামায়াত জোটের কর্মীদের সংঘর্ষে প্রাণ গেছে ১৩ জনের। এছাড়া, অন্যান্য সহিংসতায় নিহত হয়েছে আরও ২২ জন।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ