শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদরাজনীতিখালেদা জিয়ার সঙ্গে দেখা করেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসন

খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসন

ব্রিটিশ হাই কমিশনার রবার্ট গিবসন বলেছেন, যুক্তরাজ্য বাংলাদেশের সমৃদ্ধি-অগ্রযাত্রার অংশীদার। বাংলাদেশে যে সহিংসতা চলছে তা দুঃখজনক এবং নিন্দনীয়। আমি ক্রমাগতভাবে সব পক্ষকে আহ্বান জানিয়ে আসছি- যেন রাজনীতিবিদরা তাদের কর্মের পরিণতি সম্পর্কে পরিপূর্ণভাবে ভাবেন। তারা যেন দেশের স্বার্থহানিকর কাজ থেকে বিরত থাকেন। বুধবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তার কার্যালয়ে দেখা করে বেরিয়ে রবার্ট গিবসন সাংবাদিকদের এসব কথা বলেন।

সব রাজনৈতিক দলকে আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘স্বাভাবিক জীবন-যাত্রা ফিরিয়ে আনতে সবাই যেন আস্থা গড়ে তোলার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। যা দেশের বর্তমান অস্থিরতা নিরসন করবে। দীর্ঘমেয়াদী আস্থার প্রক্রিয়া জোরদার হবে বলে আমি আশা করি। যা বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ায় সহিংসতায় অভ্যাসগত যে চরিত্রায়ণ ঘটেছে তার বিলুপ্তি ঘটাবে এবং সব বৈধ রাজনৈতিক কর্মকাণ্ড শান্তিপূর্ণভাবে পালনকে অনুমোদন করবে।’ বিকেল ৫টায় রবার্ট গিবসন খালেদা জিয়ার কার্যালয়ে প্রবেশ করেন। প্রায় এক ঘণ্টা সেখানে অবস্থান করে সন্ধ্যা ৬টার দিকে কার্যালয় থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তবে এ সময় খালেদা জিয়ার সঙ্গে বৈঠক কিংবা তার সঙ্গে কি আলোচনা হয়েছে সে বিষয়ে কিছু বলেননি ব্রিটিশ হাই কমিশনার।

গত ৩ জানুয়ারি থেকে গুলশানে নিজের রাজনৈতিক কার্যালয়ে অবস্থান করছেন খালেদা জিয়া। এরপর থেকে তার সঙ্গে এটিই হবে কোনো বিদেশি কূটনীতিকের প্রথম সাক্ষাৎ। সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুর পর রবার্ট গিবসন শোক বইতে সই করতে গুলশান কার্যালয়ে যান। কিন্তু ওই সময় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে হাই কমিশনারের দেখা হয়নি।

আরও পড়ুন

সর্বশেষ