রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদখেলার সময়দাপট নিয়ে ইতালির মুখোমুখি স্পেন

দাপট নিয়ে ইতালির মুখোমুখি স্পেন

স্পোর্টস ডেস্ক (বিডি সময় ২৪ ডটকম)

সেমিফাইনালের পথে একটুও হোঁচট খায়নি স্পেন। কনফেডারেশনস কাপের গ্রুপ পর্বের তিন ম্যাচ জিতে দাপটের সঙ্গে শেষ চারে ইতালির মুখোমুখি হবে বিশ্বচ্যাম্পিয়নরা। বৃহস্পতিবারের এই লড়াইয়ে ইউরো কাপ হাতছাড়ার শোধ তুলতে চাইবে ইতালিও।

বিশ্বকাপের ড্রেস রিহার্সেলে দারুণ আধিপত্য দেখিয়েছে স্পেন। ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়নরা তিন ম্যাচে ১৫ গোল দিয়েছে, হজম করেছে মাত্র একটি। অন্যদিকে ব্রাজিলের কাছে গ্রুপের শেষ ম্যাচে ৪-২ গোলে হেরেছে ইতালি। আটটি গোল হজম করায় রক্ষণভাগ নিয়ে দুশ্চিন্তায় পড়েছে আজ্জুরিরা। আক্রমণভাগও কিছুটা ঢিলেঢালা হয়ে গেছে চোটে পড়ে মারিও বালোতেল্লি ও ইজনেজিও অ্যাবেতে ছিটকে যাওয়ায়। তবে আন্দ্রে পিরলো ও রিকার্ডো মন্তোলিবোকে পাওয়ার ব্যাপারে আশাবাদী কোচ সিজার প্রানদেল্লি। এদিকে তিন ম্যাচে তিনজন গোলরক্ষককে খেলালেও এই ম্যাচে অভিজ্ঞ ইকার ক্যাসিয়াসকে রাখতে চান স্প্যানিশ কোচ ভিনসেন্ত দেল বস্ক।

দুদল এপর্যন্ত ৩১ বার মুখোমুখি হয়েছে খেলার ময়দানে। ড্র হয়েছে ১২টি। জয়ের দিকে পাল্লা ভারী ইতালির, ১০ ম্যাচ জিতেছে। আর স্পেনের জয় নয়বার। তবে স্প্যানিশদের বিপক্ষে আজ্জুরিদের সর্বশেষ জয় ২০১১ সালের আগস্টে। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা হেরেছিল ১-২ গোলে।

অবশ্য টাটকা জয়ের স্মৃতি এখনও ভাসে স্পেনের চোখে। গত বছর ১ জুলাই উয়েফা ইউরো কাপে ইতালিয়ানদের ০-৪ গোলে উড়িয়ে দিয়ে শিরোপা রেখে দিয়েছিল ভিনসেন্ত দেল বস্ক শিষ্যরা।

ইতালির মধ্যে যে প্রতিশোধের আগুন জ্বলছে তা শিষ্যদের মনে করিয়ে দিলেন বস্ক,‘এই সেমিফাইনাল ইতালির জন্য প্রতিশোধ নেওয়ার সুযোগ। তাদের হারানো কঠিন হবে। কিন্তু আমরাও এগিয়ে যেতে চাই। ফাইনালে পৌঁছাতে চাই।’ ইতালিয়ান গোলরক্ষক জিয়ানজুইলি বুফনও গোল খাওয়ার ভুলগুলো শুধরে নিতে আহ্বান জানালেন,‘আমরা শুরুতে একটু বেশি গোল হজম করেছিলাম। আমাদের মতো প্রতিভা ও দক্ষ পর্যায়ের দলের উচিত রক্ষণভাগের এমন ভুলগুলো না করা।’

আরও পড়ুন

সর্বশেষ