বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়রাজধানীর সড়কে বাসের দেখা মিলছে না

রাজধানীর সড়কে বাসের দেখা মিলছে না

রাজধানীর ঢাকার সড়কে বাসের দেখা মিলছে না। যে কয়েকটি বিআরটিসি বাস চলছে, তাতে তিল ঠাঁই নেই। যাত্রী বোঝাই হয়ে কাত হয়ে যাওয়া বিআরটিসির বাসে কেউ কেউ লাফিয়ে উঠতে পারছেন। অন্যদিকে, বেশির ভাগ যাত্রীই পড়েছেন চরম দুর্ভোগে। ০৫ জানুয়ারি সোমবার ভোর থেকে দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে আতঙ্কে রাজধানীর সড়কে গণপরিবহন নামছে না। নাশকতার আশঙ্কায় আগের রাত থেকে সড়ক যোগাযোগে ঢাকা বিচ্ছিন্ন হয়ে গেছে। নাশকতার আতঙ্কে বাস মালিকরা ঢাকার রাস্তায় বাস নামাতে সাহস পাচ্ছেন না। এর মধ্যেও সকাল থেকে রাজধানীর ভেতরের সড়কগুলোতে যে দু/একটি বাসের দেখা মিলছে, তাতে যাত্রী বোঝাই হয়ে তাতে আর কোনো যাত্রী ধারণের জায়গাটুকু দেখা যাচ্ছে না।

সকাল থেকে মোড়ে মোড়ে যাত্রী বাড়তে থাকলে ভোগান্তিও বাড়তে থাকে। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে বাস না পেয়ে অনেকেই হেঁটেই ছুটেছেন গন্তব্যে। খালি রিকশাও পাওয়া যাচ্ছে না। কেউ কেউ অতিরিক্ত ভাড়া দিয়েই রিকশা, ভ্যান ও মিনিট্রাকে উঠে পড়ছেন।  সোমবার সকালে রাজধানীর হোটেল র‌্যাডিসনের সামনের বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা কয়েকশ যাত্রী ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও বাস পাননি। আর কোনো বাস হঠাৎ এলে তাতে ওঠার জন্য একসঙ্গে শত শত মানুষের ভিড় জমছে। কিন্তু অধিকাংশ যাত্রীই বাসে উঠতে ব্যর্থ হচ্ছেন। সড়কে অবস্থান করে দেখা গেছে, কোনো সিএনজিচালিত অটোরিকশা এলেই সেটি ঘিরেও ভিড় জমে যাত্রীদের। কিন্তু একটি অটোরিকশায় ধাক্কাধাক্কি করে চার/পাঁচজন উঠলেও বাকিরা বাদ পড়ছেন।

আলিম উদ্দিন নামে এক যাত্রী মতিঝিল যাবেন বলে সেই সকাল সাড়ে ৮টা থেকে এমইএস বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছেন। কয়েকবার দৌড়াদৌড়ি করে বাসে উঠতে ব্যর্থ হয়েছেন তিনি।  তিনি জানান, আধাঘণ্টা দাঁড়ানোর পর সকাল ৯টার দিকে একটি মিনিট্রাকে ওঠার চেষ্টা করেন তিনি। তবে ট্রাকটি তার ওঠার আগেই বোঝাই হয়ে গেলে তিনি আর উঠতে পারেননি। এরপরে বিআরটিসির একটি বাস এলেও সেটিও দৌড়ে গিয়ে উঠতে ব্যর্থ হন। পরে সেখান থেকে পাঁচজন যাত্রী মিলে একটি প্রাইভেটকারে শাহবাগ পর্যন্ত যাওয়ার জন্য এক হাজার টাকায় দরদাম করে রওয়ানা দেন। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি এনায়েতুল্লাহ  বলেন,  সরকারি বা প্রশাসনের কোনো বাধার কারণে নয়, নাশকতার আতঙ্কে রাস্তায় বের হচ্ছে না বাস।

বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ফারুক তালুকদার সোহেল  বলেন, বাস যদি রাস্তায় ক্ষতির মুখে পড়ে! আর পরিস্থিতি যদি বাস চলাচলের অনুপযোগী হয়, তাহলে বাস মালিকরা রাস্তায় বাস নামাতে পারবেন না।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ