সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়ব্যাংক মালিক ও কর্মকর্তারা বড় খেলাপিদের ঋণ দিতে বেশি আগ্রহী বলে মন্তব্য...

ব্যাংক মালিক ও কর্মকর্তারা বড় খেলাপিদের ঋণ দিতে বেশি আগ্রহী বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর

ব্যাংক মালিক ও কর্মকর্তারা বড় খেলাপিদের ঋণ দিতে বেশি আগ্রহী বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড.আতিউর রহমান।  রোববার চট্টগ্রামে এক অনুষ্ঠানে উপস্থিত ব্যাংক কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, ‘বড় বড়দের ঋণ দিয়ে হাত পুড়েছেন না? যেখানে গেলে হাত পুড়ে আপনারা সেখানে এগিয়ে যান। অথচ যেখানে গেলে হাত পুড়বে না সেখানে যেতে চান না। ব্যাংক মালিক ও কর্মকর্তাদের এমন কর্মকাণ্ডে বিস্ময় প্রকাশ করে ড.আতিউর রহমান বলেন, ছোট ছোট উদ্যোক্তাদের ঋণ দিন। তারা ঋণ খেলাপি হবে না। ছোট ছোট উদ্যোক্তারাই বড় উদ্যোগের প্রাণ।  মাত্র ৯ শতাংশ সুদে নারীরা ঋণ পেতে পারে জানিয়ে বাংলাদেশ বাংকের গভর্নর বলেন, বিষয়টা হয়তো এখনো অনেক নারী জানে না। বিষয়গুলো অবহিত করতে উইম্যান চেম্বার ভূমিকা রাখতে পারে। চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে ‘ক্রেডিট অ্যাকসেস ফর উইম্যান এনট্রিপ্রিনিওরস-চ্যালেঞ্জেস অ্যান্ড দ্যা ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন বাংলাদেশ ব্যাংক গর্ভনর।  বাংলাদেশ ইন্সপায়ার্ড‘র সহযোগিতায় বাংলাদেশ ব্যাংক ও চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

নারী উদ্যোক্তাদের জন্য জামানত ছাড়া ২৫ লাখ টাকা পর্যন্ত লোন দেওয়ার বিধান থাকলেও ব্যাংগুলো কেন মানছে না তা নিয়ে বিস্ময় প্রকাশ করেন গভর্নর।  এসময় তিনি বলেন, অনুষ্ঠানে আসার আগে নারী উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনী পরিদর্শনে গিয়েছিলাম। সেখানে সবাই অভিযোগ করেছেন তারা ঋণ পাচ্ছেন না। ২৫ লাখ টাকা পর্যন্ত তাদের দেওয়ার কথা। অথচ তারা নাকি ৫ লাখ টাকাও ঋণ পাচ্ছে না। অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের বিষয়টি কঠোরভাবে পর্যবেক্ষণের নির্দেশ দিয়ে তিনি চট্টগ্রাম কার্যালয়ের নির্বাহি পরিচালক মিজানুর রহমানকে বলেন, কোন ব্যাংক ঋণের জন্য জামানত চাইলে তাদের কাছে ব্যাংখা চাইবেন। উভয় পক্ষকে নিয়ে বসে সমস্যার সমাধান করবেন।

নারী উদ্যোক্তার সেবায় মোবাইল অ্যাপস:    
নারী উদ্যোক্তাদের দ্রুত সেবা ও ভোগান্তি কমাতে বাংলাদেশ ব্যাংক মোবাইল অ্যাপস তৈরি করবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, সঠিক তথ্য না জানার কারণে অনেক কাজ করতে পারছেন না। ব্যাংকে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখিন হচ্ছেন। তাই মোবাইল ‍অ্যাপস থেকে সব তথ্য জানতে পানবেন সহজে। প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে নারীদের জন্য আলাদা ডেস্ক স্থাপন ও জনবল নিয়োগ দিয়ে তাদের এসএমই খাতে অর্থায়ন সংক্রান্ত প্রয়োজনীয় প্রশিক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে গভর্নর বলেন, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগ ও সকল অফিসে নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট গঠন করা হয়েছে। এ ক্ষেত্রে এসএমই বিভাগ সেতু বন্ধন হিসেবে কাজ করবে উল্লেখ করে তিনি বলেন, নারী উদ্যোক্তাদের পথ মসৃন করতে কাজ করবে এ বিভাগ।

সব ব্যাংকে নারীদের আলাদা ডেস্ক: 
চট্টগ্রাম অঞ্চলে সব ব্যাংকে নারী উদ্যোক্তাদের জন্য আলাদা ডেস্ক গঠনের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ড.আতিউর রহমান। সব ব্যাংকে এই নির্দেশ পালন করেছে কিনা তা দেখার জন্য চট্টগ্রাম কার্যারয়ে নির্বাহি পরিচালক মিজানুর রহমানকে দায়িত্ব দিয়েছেন। গভর্নর বলেন, চট্টগ্রাম অঞ্চলের নির্বাহি পরিচালক হিসেবে আপনি তাদের নিয়ে বসবেন। সমস্যার সমাধান করবেন।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ