শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনভূমি অফিসে সেবা নিতে এসে জনগণের হয়রানি সহ্য করা হবে না :...

ভূমি অফিসে সেবা নিতে এসে জনগণের হয়রানি সহ্য করা হবে না : ভূমি প্রতিমন্ত্রী জাবেদ

ভূমি অফিসে সেবা নিতে এসে জনগণের হয়রানি সহ্য করা হবে না বলে হুশিয়ারি উচ্চারণ করেছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। শনিবার দুপুরে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নামজারী থেকে শুরু করে যে কোন সেবা নিতে এসে জনগণ যেন হয়রানির শিকার না হয়। ভূমি অফিসে হয়রানি সহ্য করা হবে না। চট্টগ্রাম সদর ভূমি অফিসে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও ওয়ান স্টপ সার্ভিস সেন্টার উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে জাবেদ জানান, পাইলট প্রকল্প হিসেবে দেশর ৪৫টি ভূমি অফিসকে ডিজিটাইজেশনের উদ্যোগ নেওয়া হয়েছে। ভারতসহ বিশ্বের চারটি দেশ এ প্রকল্প বাস্তবায়ন করবে। ভারত এ প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করেছে জানিয়ে তিনি বলেন, পর্যায়ক্রমে আরো তিনটি দেশকে কাজ দেওয়া হবে। তবে চট্টগ্রাম সদর ভূমি অফিস এ প্রকল্পের আওতায় পড়েনি। নিজ উদ্যোগে এখানে ডিজিটাল সেবা চালু করা হয়েছে।

ভূমি প্রতিমন্ত্রী বলেন, দেশের সব ভূমি অফিস ডিজিটাল হবে। কারণ বাংলাদেশকে ডিজিটাল দেশ হিসেবে গড়ে তোলা সরকারের অঙ্গিকার। সরকার অঙ্গিকার বাস্তবায়ন করবে। আলোচনা অনুষ্ঠান শেষে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও ওয়ান স্টপ সার্ভিস  সেন্টার উদ্বোধন করেন সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। এরমধ্য দিয়ে ই-সার্ভিসে ফিরেছে চট্টগ্রাম সদর সার্কেল ভূমি অফিস।

দেশে প্রথম এপ্লিকেশন-বেইজড ওয়েবসাইট চালু করায় এখন ভূমি নামজারি, খতিয়ানসহ ভূমি অফিসের সব ধরনের সেবা কম্পিউটারের মাধ্যমে দেওয়া হবে। ডিজিটাইজেশনের ফলে ঘরে বসেই সব তথ্য জানতে পারবেন ভূমি মালিক। ফলে ভূমি সংক্রান্ত জটিলতা হ্রাস, হয়রানি ও দুর্ভোগ অনেকটা কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। চট্টগ্রাম জেলা প্রশাসন মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রেভিনিউ) মো.ইলিয়াস হোসেন, চট্টগ্রাম বন্দরের পরিচালক(প্রশাসন) জাফর আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ