শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদরাজনীতিখালেদার আপিলের শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি

খালেদার আপিলের শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা তিনটি মামলায় চার্জ গঠনের বিষয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার লিভ টু আপিলের শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি করা হয়েছে। বুধবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। এর আগে মঙ্গলবার এ মামলার শুনানি হয়। জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে এনে এ মামলা তিনটি দায়ের করা হয়। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি এজে মোহাম্মাদ আলী ও অ্যাডভোকেট জয়নুল আবেদিন। ব্যারিস্টার মওদুদ আহমদ ও রফিকুল ইসলাম মিয়া এসময় উপস্থিত ছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। দুদকের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।
দুদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ১৯ মার্চ খালেদা জিয়াসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন বিচারক বাসুদেব রায়ের আদালত। এ অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। হাইকোর্ট এ আবেদন খারিজ করে দিলে তিনি আপিল বিভাগে আবেদন করেন। পরে আপিল বিভাগ তা খারিজ করে দেন। এর পর লিভ টু আপিল দায়ের করা হয়।
জিয়া অরফানেজ ট্রাস্টের নামে দুর্নীতির অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলাটি করে দুর্নীতি দমন কমিশন। দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ মামলাটি তদন্ত করে ২০০৯ সালের ৫ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করেন। মামলার অপর আসামিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান।
  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ