সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদশিক্ষাঙ্গনশুক্রবার থেকে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা

শুক্রবার থেকে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা

হরতালের কারণে চারদিন পিছিয়ে শুক্রবার থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। শুক্রবার সকাল ৯টা থেকে জেএসসি’র বাংলা ১ম পত্র এবং  জেডিসি’র কুরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতে ইসলামীর হরতালের কারণে ৭ নভেম্বর শুক্রবার থেকে তা শুরু হচ্ছে। এর আগে হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়। দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে।  পরিবর্তিত সূচি অনুযায়ী, জেএসসির ২ নভেম্বরের বাংলা প্রথমপত্র পরীক্ষা ৭ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৩ নভেম্বরের বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
অন্যদিকে, জেডিসির ২ নভেম্বরের কুরআন মজিদ ও তাজবিদ পরীক্ষা ৭ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৩ নভেম্বরের আকাইদ ও ফিকাহ এবং আত-তাওহীদ ওয়ালফিকহ (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বরের পরীক্ষা আগামী ১৯ নভেম্বর ও ৬ নভেম্বরের পরীক্ষা ২০ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর জেএসসির ইংরেজি প্রথমপত্র ও ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
অন্যদিকে, জেডিসিতে ৫ নভেম্বর আরবি প্রথমপত্র ও ৬ নভেম্বর আরবি দ্বিতীয়পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল। জেএসসি ও জেডিসির অন্যান্য সকল পরীক্ষার সূচি অপরিবর্তিত থাকবে। এবার প্রত্যেক বোর্ডে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা নেয়া হবে। দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে জেএসসি ও মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জেএসসি পরীক্ষায় সারাদেশে এ বছর ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী অংশ নেবে।
  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ