শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনরোববার থেকে চবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শিবিরের অবরোধের ডাক

রোববার থেকে চবিতে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শিবিরের অবরোধের ডাক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বন্ধ থাকা আবাসিক হলগুলো খুলে দিয়ে বৈধ শিক্ষার্থীদের সিট নিশ্চিতের দাবিতে এবার লাগাতার অবরোধের ডাক দেয়া হয়েছে। গত ৩১ আগস্ট থেকে চলা ধর্মঘটের পর শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই অবরোধের ডাক দেওয়া হয়। একইসঙ্গে, আগামী ২৫ অক্টোবরের  মধ্যে দাবি মেনে না নিলে আগামী ২৬ অক্টোবর থেকে বৃহত্তর চট্টগ্রামে হরতালের মতো কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুশিয়ারি করা হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ অবরোধের ডাক দেওয়া হলেও বিশ্ববিদ্যালয় শাখা শিবিরই মূলত এ কর্মসূচি ঘোষণা করেছে বলে বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র নিশ্চিত করেছে। শাহ আমানত হলের আবাসিক শিক্ষার্থী দাবিদার আশিকুর রহমান সাংবাদিকদের ই-মেইলে এ সংবাদ বিজ্ঞপ্তি পাঠান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দু’টি ‍ছাত্রসংগঠনের সংঘর্ষের জের ধরে গত ১২ জানুয়ারি থেকে শাহ আমানত হল বন্ধ করা হয়েছে। এ হল বৈধ শিক্ষার্থীদের জন্য খুলে না দিয়ে প্রশাসন নজিরবিহীন অনিয়মের মধ্য দিয়ে বৈধ শিক্ষার্থীদের সিট বাতিলের প্রক্রিয়ার দিকে এগিয়েছে। এ অবস্থায় সাধারণ শিক্ষার্থীদের আবেদনকে পাত্তা না দিয়ে একই ধারাবাহিকতায় সোহরাওয়ার্দী হলও বন্ধ করে সাধারণ শিক্ষার্থীদের জীবনকে বিপন্ন করে তোলা হয়েছে। বিজ্ঞপ্তিতে ছাত্র ধর্মঘট চলাকালে শিক্ষক বাসে হামলাকারীদের গ্রেপ্তার না করে সাধারণ শিক্ষার্থীদের অহেতুক হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করা হয়।

“প্রশাসন কর্তৃক পুলিশকে অনৈতিক ক্ষমতা প্রদান করায় বিশ্ববিদ্যালয়ের হলসমূহে তল্লাশির নামে সাধারণ শিক্ষার্থীদের হয়রানি, আবাসিক কক্ষ ভাংচুর ও গুরুত্বপূর্ণ জিনিসপত্র লুটপাটের মতো ঘটনা ঘটছে। এমনকি বিশ্ববিদ্যালয় সংলগ্ন কটেজগুলো থেকে দোষীদের গ্রেফতারের নামে গণহারে সাধারণ শিক্ষার্থীদের গ্রেফতার করে আইন শৃঙ্খলা বাহিনী অসাধু বাণিজ্যে মেতে উঠেছে। “ এ অবস্থায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শিক্ষার্থী শূণ্য হয়ে পড়েছে বলে দাবি করা হয়।

এদিকে, আবাসিক হল খুলে দিয়ে বৈধ ছাত্রদের হলে তুলে দেয়ার দাবিতে ডাকা ধর্মঘটের দাবিতে নগরীর মুরাদপুর এলাকায় একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে নগরীর মুরাদপুর এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে শোলকবহর এলাকায় গিয়ে শেষ হয়। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে পালন করা এ মিছিলে চিহ্নিত শিবির কর্মীদের দেখা গেছে।

আরও পড়ুন

সর্বশেষ