শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদশিক্ষাঙ্গনসাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশে “ইসলামের দৃষ্টিতে বিজ্ঞান” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশে “ইসলামের দৃষ্টিতে বিজ্ঞান” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের ইসলামিক স্টাডিজ বিভাগের আয়োজনে “ইসলামের দৃষ্টিতে বিজ্ঞান” শীর্ষক এক সেমিনার সম্প্রতি ইউনিভার্সিটি হল রুমে অনুষ্ঠিত হয়েছে। সাদার্ন ইউনিভার্সিটি প্রতিষ্ঠাতা জনাব সরওয়ার জাহানের সভাপতিত্বে এই সেমিনারের মুল প্রবন্ধ উপস্থাপন করেন সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের প্রথম উপাচার্য এবং বর্তমান কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ডঃ মুইনুদ্দিন আহমেদ খান। প্রবন্ধ আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন আইন বিভাগের উপদেষ্টা প্রফেসর মহিউদ্দিন খালেদ,প্রফেসর ডঃ নু.ক.ম আকবর হোসেন, প্রফেসর আ.ফ.ম খালেদ হোসেন।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন রেজিস্ট্রার ডঃ মন্তাজুল ইসলাম চৌধুরী। মুল প্রবন্ধে ডঃ মুইনুদ্দিন আহমেদখান বলেন, বিজ্ঞনে মুলত মুসলমানদের দান। যতদিন বিজ্ঞান মুসলমানদের হাতে  ছিলো তাতে নৈতিকতা ছিলো। যা মানুষের কল্যাণ করেছে। কিন্তু এখন যারা বিজ্ঞান চর্চা করছে তাদের কোন নৈতিকতা নেই। ফলে এই বিজ্ঞান অনেক ক্ষেত্রে পৃথিবীকে বিপদগামী করছে। তাই মানবতাকে আবার ও নৈতিকতা ও উৎকর্ষতার শিখরে নিয়ে যেতে মুসলমানদেরকে আবারে বিজ্ঞান চর্চায় নিবেদিত হতে হবে।

আ.ফ.ম খালেদ হোসেন বলেন মুসলমানদের সম্পদের কোন অভাব নেই কিন্তু বৈজ্ঞানিক দক্ষতা না থাকার এই সম্পদ থেকে মুসলমানরা প্রত্যাশিত ফল লাভ করতে পারছে না। অথচ মুসলমানদের রাজত্বকালে স্পেন-মরক্কো পর্যন্ত বিজ্ঞানের চরম উৎকর্ষতা সাধিত হয়েছিলো। আলোচক জনাব মহিউদ্দিন খালেদ বলেন, পবিত্র কুরআনে বিজ্ঞাননির্দেশক অনেক আয়াত রয়েছে। আমরা সেই নির্দেশনা অনুযায়ী বিজ্ঞান চর্চা করছিনা। বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি নিয়ে আমাদেরকে কুরআন নিয়ে গবেষনা করতে হবে। তাহলে মুসলসানদের জীবনে পরিবর্তন আসবে।

সবশেষে সভাপতির বক্তব্যে জনাব সরওয়ার জাহান বলেন, বিজ্ঞানের সুচনা ও প্রাথামিক বিকাশ মুসলমানদের হাতে হলে ও বিগত কয়েকশ বছরে মুসলমানদের তেমন কোন উল্লেখযোগ্য আবিষ্কার নেই। এর কারন মুসলমানদের বিজ্ঞান চর্চায় বিমুখিতা। এই দুরাবস্থা থেকে উত্তরনের জন্য মুসলিম নবপ্রজম্মকে বিজ্ঞান চর্চায় ব্রতী হতে হবে। সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। পুরো সেমিনারের সঞ্চালনা করেন ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক সৈয়দ জালাল উদ্দিন আল আযহারী।

আরও পড়ুন

সর্বশেষ