শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিননগর বিএনপির ‘প্যাকেজ প্রোগ্রাম’!

নগর বিএনপির ‘প্যাকেজ প্রোগ্রাম’!

বিভিন্ন ইস্যুতে নানা কর্মসূচি পালন করে যাচ্ছে চট্টগ্রাম মহানগর বিএনপি। তবে এসব কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয় হঠাৎ করেই। ফলে দায়সারাভাবেই পালন হয়ে থাকে। অন্যদিকে দলের এক বা দুইজন নেতা হুট করেই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়াতে বিরক্ত দলের অনেক সিনিয়র নেতা। ফলে অনেক সময় এসব কর্মসূচি বর্জন করছেন তারা। খোদ বিএনপি নেতা-কর্মীরা এসব কর্মসূচির নতুন নামকরণ করেছেন। তারা হঠাৎ করে নেওয়া সিদ্ধান্তে পালিত কর্মসূচির নাম দিয়েছেন ‘প্যাকেজ প্রোগ্রাম’।

তাদের যুক্তি হলো- হঠাৎ সিদ্ধান্তের কারণে থানা ও ওয়ার্ড পর্যায়ে নেতারা আসতে পারেন না। অনেক সময় তাদের বিষয়টি জানানো হয় না। অবশ্য এটাকে কৌশল মনে করছেন অনেকে। অভিযোগ রয়েছে, এমন পরিস্থিতে অঙ্গ সংগঠনের নির্দিষ্ট কিছু নেতা-কর্মী নিয়ে দায়সারাভাবেই অনুষ্ঠান পালন করে যাচ্ছে নগর বিএনপি। এতে দলের সুনাম ক্ষুণ্ন হচ্ছে বলে মনে করছেন কেউ কেউ। নাম প্রকাশ না করার শর্তে নগর বিএনপির এক নেতা বলেন, হঠাৎ  করে কর্মসূচি ঘোষণা দেওয়ার কারণে অধিকাংশই সফল হয় না। ফলে সমালোচনার মুখে পড়ে বিএনপি। কর্মসূচি সফল করতে হলে নগরীর থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতাদের সঙ্গে আগেই আলোচনা করা জরুরি বলে মনে করছেন তিনি।

‘তৃণমূল নেতা-কর্মীদের জানিয়ে কোন অনুষ্ঠানের আয়োজন করলে তা সফল হয়। কিন্তু হঠাৎ করে ঘোষণা দিলে এতে উপস্থিত থাকতে পারেন না। কারণ কর্মীদের সংগঠিত করতে সময়ের দরকার।’ দেশে বিএনপির মতো একটি বড় দল এ ধরণের কর্মসূচি দিয়ে সমালোচনার মুখে পড়া উচিত নয় উল্লেখ করে এই নেতা বলেন, মূলত দলের কেউ কেউ নিজেকে জাহির করতেই এ ধরণের কর্মসূচি পালন করে। এতে দলের লাভের চেয়ে ক্ষতিই বেশি হচ্ছে। স্বল্প সময়ে কর্মসূচি পালনের কথা বলে যোগ্য নেতাদের এড়িয়ে যাওয়ার কৌশল মাত্র।

মাত্র একদিনের সিদ্ধান্তে শুক্রবার সকালে নগর বিএনপির ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। চট্টগ্রামে নিরবিচ্ছিন্নভাবে পানি-বিদ্যুৎ-গ্যাস সরবরাহের দাবিতে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

আয়োজক নগর বিএনপি হলেও সেখানে সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেনই ছিলেন একমাত্র নেতা। অন্যদিকে তিনি নিজেই মানববন্ধন উত্তর সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রেখেছেন। ফলে সভাপতি সংকট দেখা দেয়। কমিটি কোন নেতা উপস্থিত না থাকায় নগর বিএনপির সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক মোহাম্মদ আলী এতে সভাপতিত্ব করেন।

এতে অন্যান্যের মধ্যে ডবল মুরিং থানা বিএনপির সভাপতি এসএম সাইফুল আলম, নগর যুবদলের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন দিপ্তি, নগর তাঁতী দলের সভাপতি সভুক্তগীন ছিদ্দিকী মক্কি, বিএনপি নেতা হারুন জামান, জি এম আইয়ুব খান,  এস এম সালাউদ্দিন, কামরুল ইসলাম, কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, গাজী সিরাজ উল্লাহ, বেলায়েত হোসেন বুলু বক্তব্য রাখেন।

ইচ্ছা থাকা সত্ত্বেও দলের অনুষ্ঠানে যোগ দিতে না পেরে ক্ষোভ প্রকাশ করেছেন নগর বিএনপির সহসভাপতি আবু সুফিয়ান। তিনি বলেন, দলের কর্মসূচির বিষয়ে আমি তো কিছুই জানি না।

আরও পড়ুন

সর্বশেষ