মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদশিক্ষাঙ্গনঢাবিতে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে

ঢাবিতে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে

শুক্রবার সকাল ১০টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হয়েছে বাণিজ্য অনুষদের অধীন স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘গ’ ইউনিটের পরীক্ষা। এবার ‘গ’ ইউনিটে ১১৭০ আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৯ হাজার ৯৭৬ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে প্রায় ৫০ জন করে ভর্তিযুদ্ধে অবতীর্ণ হচ্ছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর বাইরের ২১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এদিকে, ভর্তি পরীক্ষা উপলক্ষে অভিভাবক ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢল নামে বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস এবং নির্ধারিত কেন্দ্রগুলোর সামনে।

ঢাবির কলা ভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, কার্জন হল এলাকা, টিএসসিসহ ক্যাম্পাসের বাইরের প্রতিটি কেন্দ্রের সামনেই অভিভাবকরা অপেক্ষায় রয়েছেন। শুক্রবার সকাল থেকেই রাজধানী এবং আশেপাশের বিভিন্ন এলাকা থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা আসতে শুরু করেন। তবে সকাল ৬টা থেকেই ক্যাম্পাসে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড় লক্ষ করা যায়। নির্ধারিত আসন খুঁজে পেতে যাতে সমস্যা না হয়, তাই আগেভাগেই এসেছেন তারা। অপরদিকে, সকাল ৯টা থেকে পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত কেন্দ্রের গেট খুলে দেওয়া হয়।

বিভিন্নভাবে পরীক্ষার্থীদের তল্লাশি করে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করিয়েছেন গেটে কর্মরত পুলিশ সদস্য এবং কর্মচারীরা। ভর্তি পরীক্ষার্থীদের সহায়তার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকাভিত্তিক সংগঠনগুলোর তৎপরতা লক্ষ করা গেছে। তারা তাদের এলাকার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আসন খুঁজে পেতে এবং করণীয় সম্পর্কে অবহিত করেছেন।

এদিকে, হঠাৎ করে এত মানুষের সমাগমে বিশ্ববিদ্যালয় এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। অনেক ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবককে পায়ে হেঁটেই আসতে দেখা যায়। উত্তরা থেকে ভর্তি পরীক্ষার্থী ছেলের সঙ্গে এসেছেন মোখলেছুর রহমান নামে এক অভিভাবক। ভোর ৫টায় বাসা থেকে বের হলেও পরীক্ষার কেন্দ্রের সামনে আসতে আসতে ৯টা বেজে গেছে তাদের। তিনি বলেন, নির্ধারিত সময়ের আগেই যাতে পৌঁছাতে পারি, সেজন্য খুব ভোরেই বাসা থেকে বের হয়েছি। কিন্তু সারাপথ ভালোভাবে আসলেও কারওয়ান বাজারের পর থেকেই তীব্র যানজটে পড়ে যাই। উপায় না দেখে তখন পায়ে হেঁটেই রওয়ানা দিয়েছি।

পরীক্ষার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে ঢাবি প্রক্টর এ.এম. আমজাদ বলেন, ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে অনুষ্ঠানের জন্য ক্যাম্পাস ও নির্ধারিত কেন্দ্রগুলোতে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আশা করি, কোনো গোলযোগ হবে না।

আরও পড়ুন

সর্বশেষ