শনিবার, এপ্রিল ২০, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েচট্টগ্রাম বিভাগ৪১৯ জন হজযাত্রী নিয়ে চট্টগ্রাম ছেড়ে গেছে বিমানের প্রথম হজফ্লাইট

৪১৯ জন হজযাত্রী নিয়ে চট্টগ্রাম ছেড়ে গেছে বিমানের প্রথম হজফ্লাইট

৪১৯ জন হজযাত্রী নিয়ে চট্টগ্রাম ছেড়ে গেছে বাংলাদেশ বিমানের প্রথম হজফ্লাইট। বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন হজযাত্রীদের আনুষ্ঠানিকভাবে বিদায় জানিয়েছেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিমানমন্ত্রী হজযাত্রী পরিবহনে বাংলাদেশ বিমানের নেয়া বিভিন্ন ব্যবস্থার কথা তুলে ধরেন। তিনি কোন ধরনের সংকট ছাড়াই এবার হজযাত্রীরা নির্বিঘ্নে হজ পালন করতে পারবেন বলে আশা প্রকাশ করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, হজ ফ্লাইটটি মন্ত্রীকে নিয়ে সন্ধ্যা সোয়া ৬টায় চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণ করে। হজযাত্রীদের নিয়ে বাংলাদেশ বিমানের ওই ফ্লাইটটি রাত পৌনে ৮টায় চট্টগ্রাম বিমানবন্দর ত্যাগ করেছে। নির্ধারিত সময়ের মধ্যেই জেদ্দার উদ্দেশ্যে হজফ্লাইটটি চট্টগ্রাম ছেড়ে গেছে। হজযাত্রীদের বিদায় অনুষ্ঠানে মন্ত্রীর সঙ্গে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা এবং বিমানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে আরও ৭টি হজফ্লাইট চট্টগ্রাম থেকে হজযাত্রী পরিবহনের কথা রয়েছে। বাংলাদেশ বিমানের চট্টগ্রাম জেলা ব্যবস্থাপক মো.আলাউদ্দিন বলেন, ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ৭টি হজফ্লাইটের শিডিউল আমাদের কাছে আছে। ১৮ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত হজফ্লাইটের কোন শিডিউল আমরা পাইনি।

এদিকে ১০ সেপ্টেম্বরের মধ্যে কমপক্ষে আরও দুটি বিশেষ ফ্লাইট চট্টগ্রামের হজযাত্রীদের জন্য দেয়া না হলে এখানকার হজযাত্রীদের মারাত্মক দুর্ভোগ এবং আর্থিক ক্ষতির কবলে পড়তে হবে বলে আশংকা করা হচ্ছে।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সূত্রে জানা গেছে, প্রায় এক হাজার হজযাত্রীর মদিনা অবস্থানের বাসা ভাড়া ১১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। কিন্তু ফ্লাইটের অভাবে তাদের সময়মত পৌঁছানো এখনও অনিশ্চিত হয়ে আছে। দু’টি বিশেষ ফ্লাইট ১০ সেপ্টেম্বরের মধ্যে দিলে তারা সময়মত মদিনায় গিয়ে পৌঁছাতে পারবেন।

সূত্র জানায়, চলতি বছর বাংলাদেশ থেকে ৯৮ হাজারের মতো মানুষ হজব্রত পালন করছেন। চট্টগ্রাম থেকে যাচ্ছেন ৯ হাজার হজযাত্রী। আগামী ৮ থেকে ১১ সেপ্টেম্বরের মধ্যে চট্টগ্রাম থেকে আড়াই হাজার হজযাত্রীর মদিনায় পৌঁছার কথা থাকলেও নির্ধারিত ফ্লাইটে যাবার ব্যবস্থা হয়েছে মাত্র এক হাজার ৪১০ জনের। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রথম ফ্লাইটটি যাবে ৪১৯ জন হজযাত্রী নিয়ে। আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত আরো তিনটি ফ্লাইটে ৯৯১ জন হজযাত্রী জেদ্দা পৌঁছবেন। এর বাইরে এক হাজারেরও বেশি হজযাত্রীর কোন ফ্লাইট নেই।

সামগ্রিক পরিস্থিতিতে হাব নেতৃবৃন্দ বুধবার বাংলাদেশ বিমানের চট্টগ্রাম জেলা ব্যবস্থাপক মোহাম্মদ আলাউদ্দিনের সঙ্গে জরুরি বৈঠক করেছেন। কিন্তু এতে সংকটের কোন সুরাহা হয়নি। বিমানের জেলা ব্যবস্থাপক মো.আলাউদ্দিন বলেন, আমরা হাব নেতৃবৃন্দের কাছেই সংকটের সমাধান চেয়েছি। তাদের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব চেয়েছি।

আরও পড়ুন

সর্বশেষ