বৃহস্পতিবার, মে ৩০, ২০২৪
প্রচ্ছদরাজনীতিদুর্নীতি মামলায় হাজিরা দিতে বুধবার আলিয়া মাদ্রাসা মাঠের অস্থায়ী আদালতে যাচ্ছেন খালেদা

দুর্নীতি মামলায় হাজিরা দিতে বুধবার আলিয়া মাদ্রাসা মাঠের অস্থায়ী আদালতে যাচ্ছেন খালেদা

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়াউর রহমান চ্যারিটেবল ট্রাস্টের অর্থ আত্মসাতের অভিযোগে করা দুই দুর্নীতি মামলায় হাজিরা দিতে বুধবার আলিয়া মাদ্রাসা মাঠের অস্থায়ী আদালতে যাচ্ছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। মঙ্গলবার রাতে বিএনপির মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবীর খান  বিষয়টি নিশ্চিত করেন। এর আগে বুধবার এ মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়। এদিন খালেদা জিয়াকে সশরীরে হাজিরের নির্দেশ দেন বিচারিক আদালত।

মামলা দু’টি বিচারাধীন ঢাকার ৩ নম্বর বিশেষ জজ বাসুদেব রায়ের আদালতে। ঢাকা মহানগরের বকসিবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা ও ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত অস্থায়ী আদালত ভবনে এ বিচার চলছে। গত ২৭ জুলাই আসামিপক্ষের সময়ের আবেদনের প্রেক্ষিতে আদালতের বিচারক বাসুদেব রায় সাক্ষ্যগ্রহণ পিছিয়ে ৩ সেপ্টেম্বর দিন ধার্য করেন। একইসঙ্গে খালেদাকে আদালতে হাজির হতে মৌখিক নির্দেশ দেন আদালত। দুদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় গত ১৯ মার্চ খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন আদালত। চার্জ গঠন করা হয় খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর আট আসামির বিরুদ্ধেও। ওই দিন খালেদার উপস্থিতিতে মামলা দুটির চার্জ শুনানি শেষে অভিযোগ গঠন করেন ঢাকা তৃতীয় ও বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

পরে এ মামলায় অভিযোগ গঠনকারী বিচারকের নিয়োগের বৈধতা এবং অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়। উভয় আবেদনই হাইকোর্টে খারিজ হয়ে যায়। পরে আপিল বিভাগে এ বিষয়ে চারটি আবেদন করে খালেদা জিয়া।

আরও পড়ুন

সর্বশেষ