রবিবার, মে ১২, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনস্বাধীনতার ঘোষণা দিয়ে দিকহারা জনগণকে যুদ্ধে ঝাপিঁয়ে পড়তে উদ্বুদ্ধ করেছিলেন জিয়া

স্বাধীনতার ঘোষণা দিয়ে দিকহারা জনগণকে যুদ্ধে ঝাপিঁয়ে পড়তে উদ্বুদ্ধ করেছিলেন জিয়া

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধের সময় দিকহারা জনগণকে যুদ্ধে ঝাপিঁয়ে পড়তে উদ্বুদ্ধ করেছিলেন জিয়াউর রহমান। তিনি বলেন, একদলীয় বাকশাল শাসন ব্যবস্থা থেকে দেশকে মুক্ত করে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বিএনপি গঠন করে দেশে গণতন্ত্র পুণঃপ্রতিষ্ঠা করেছিলেন।

নগর বিএনপির সভাপতি বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে তৎকালীন আওয়ামী লীগ সরকার দেশের সকল মূল স্তম্ভগুলোকে ভেঙ্গে দিয়েছিল। তারা মানুষের গণতান্ত্রিক অধিকার, বিচার বিভাগের অধিকার, নিরাপত্তার অধিকার, সংবাদ পত্রের অধিকার, বাকস্বাধীনতার অধিকার হরণ করেছিল।  ১৯৭৮ সালে শহীদ জিয়াউর রহমান বিএনপি গঠন করে সে সকল স্তম্ভ পুনরায় প্রতিষ্ঠিত করেছিল। জিয়াউর রহমান ক্ষমতায় আসায় জনগণ তাদের প্রত্যাখ্যান করে আওয়ামী দুঃশাসন থেকে মুক্তি পেয়েছিল। সোমবার বিএনপির ৩৪‍তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে চান্দগাঁও থানা বিএনপি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধান বক্তার বক্তব্যে নগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ান বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে দিকহারা জাতির আলোকবর্তিতা হয়ে শহীদ জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করে পরবর্তীতে  সরকার গঠন করেছিলেন। তিনি বলেন, বিএনপি প্রতিষ্ঠার মাধ্যমে দেশের জনগণের গণতান্ত্রিক, অর্থনৈতিক, সামাজিক মুক্তি সাধিত হয়। রাষ্ট্র ক্ষমতা গঠন করে জিয়াউর রহমান বর্হিবিশ্বের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের পাশাপাশি অবকাঠামোগত, আত্মসামাজিক উন্নয়ন ও অর্থনৈতিকভাবে বাংলাদেশকে একটি শক্তিশালী ও সমৃদ্ধিশালী রাষ্ট্র হিসেবে পরিণত করেছিলেন। তাই তার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে বর্তমান সরকার বিভিন্নভাবে জিয়া ও তাঁর পরিবারের বিরুদ্ধে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ করেন তিনি।

আইন শৃঙ্খলার চরম অবনতি প্রসঙ্গে তিনি বলেন, অতীতে প্রধান মন্ত্রী দেশের জনগণের বেডরুমের নিরাপত্তা দিতে পারেনি কিন্তু বর্তমানে ডাইনিং ও ড্রইং রুমের নিরাপত্তাও দিতে ব্যর্থ হচ্ছেন। তিনি প্রতিষ্ঠা বার্ষিকীর এই দিনে জিয়াউর রহমানের আদর্শ বুকে ধারণ করে বর্তমান সরকারের বিরুদ্ধে কঠোর সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

চান্দগাঁও থানা বিএনপির সভাপতি নাজিম উদ্দীন আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে চান্দগাঁও থানা বিএনপির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন লিপু, কাউন্সিলর মাহবুবুল আলম, কেন্দ্রীয় যুবদলের সদস্য ইয়াছিন চৌধুরী লিটন, চান্দগাঁও ৪ নম্বর  ওয়ার্ড বিএনপির সভাপতি সৈয়দ সিহাব উদ্দীন আলম, ৬ নম্বর পূর্ব ষোলশহর ওর্য়াড বিএনপির সাধারণ সম্পাদক মো. বকতেয়ার প্রমুখ বক্তব্য রাখেন।

আরও পড়ুন

সর্বশেষ