মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদলাইফস্টাইলযেভাবে বোঝবেন আপনি বস হিসেবে আদর্শ নন

যেভাবে বোঝবেন আপনি বস হিসেবে আদর্শ নন

পেশাজীবনে ব্যাপক সাফল্যের পর বলাই যায় আপনি একজন আদর্শ বস এবং টিম লিডার। মূলত যেকোনো প্রতিষ্ঠানের সফলতা নির্ভর করে তাদের বিভিন্ন বিভাগের প্রধানদের নেতৃত্বগুণের ওপর। তবে কাউন্সিলার মিশেল ম্যাককোয়াড এর মতে, এদের মধ্যেও খারাপ বসের সন্ধান মেলে। সফলতা আনার পরও বিশেষজ্ঞের বিচারে অনেক কারণে একজনকে আদর্শ বস হিসেবে ধরে নেওয়া যায় না। এখানে দেখে নিন ৫টি লক্ষণ যার মাধ্যমে বোঝা যাবে একজন বাজে বসের বৈমিষ্ট্য।
১. উচ্চ টার্নওভার : কোনো বসের অধীনে যারা কাজ করেন তাদের যদি ঘনঘন পাল্টাতে হয় তবে বসকে ভালো বলে মনে করার কোনো কারণ নেই। আপনার অধীনে যদি এমনটি হয়, তবে এর যাবতীয় দোশ আপনাকেই নিতে হবে। এসব ঘটনার অর্থ হলো, অধীনস্তদের সঙ্গে আপনার সম্পর্ক ভালো নয়। কাজেই একজন বস হিসেবে আপনি দেখুন কোন কর্মী আপনার সঙ্গে সবচেয়ে বেশি দিন ধরে কাজ করছেন। যারা চলে যেতে চান তাদের সঙ্গে কথা বলা প্রয়োজন। তাদের অভিযোগ জানা দরকার।
২. আপনি অভিযোগ শোনেন : অফিসের কর্মীদের অভিযোগ শোনার জন্য আলাদা বিভাগ রয়েছে। অফিসের নিজস্ব ব্যবস্থাপনায় অনেক সময় এসব অভিযোগ এইচআর বিভাগে জানাতে হয়। কিন্তু আপনি যদি নিজস্ব ব্যবস্থাপনায় সবার অভিযোগ শুনতে যান, তবে সেখানে নানা সমস্যার উদয় হতে পারে। আধুনিক যুগে প্রতিষ্ঠানের পরিবেশ বেশ খোলামেলা এবং সরল প্রকৃতির। এর মধ্যে একজন বস হিসেবে আপনার আলাদাভাবে কারো অভিযোগ শোনার তাগাদা কেনো রয়েছে তা একটি প্রশ্ন হতে পারে।
৩. অধীনস্তরা আপনাকে এড়িয়ে চলেন : অফিসে যখন কর্মীরা আপনাকে এড়িয়ে চলছেন, তখন বুঝতে হবে আপনার সঙ্গে মানিয়ে চলতে পারছেন না কর্মীরা। নিজের বিষয়ে এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে আপনার। সবার সঙ্গে ব্যক্তিগতভাবে সমস্যা নিয়ে আলোচনা করতে পারেন। কর্মীদের সঙ্গে আপনার অঙ্গভঙ্গি বা কথা বলা ইত্যাদিতে সমস্যা থাকতে পারে। পাশাপাশি কর্মীদের চাওয়া-পাওয়া না বুঝলে আপনাকে এড়িয়ে চলবেন কর্মীরা।
৪. কর্মীদের বোঝেন না আমরা : আপনি কী আপনার কর্মীদের বুঝতে পারেন? বন্ধু বা আপনজনদের যেভাবে বুঝতে পারেন, তাদের চাওয়া-পাওয়া আপনার বুঝতে হবে। নেতা হিসেবে বিভাগের কর্মীরা কী করছেন বা কী চাইছেন তা বোঝা আপনার দায়িত্ব। অর্থাৎ সবার সঙ্গে বোঝাপড়ার সম্পর্ক থাকতে হবে। এই অনুভূতি গড়ে তুলতে না পারলে আপনার সঙ্গে কর্মীদের ব্যাপক দূরত্ব তৈরি হবে।
৫. আপনি কঠোর পরিশ্রম করেন : একটি প্রবাদ রয়েছে, যদি একজন ম্যানেজার সঠিকভাবে তার দায়িত্ব পালন করেন তবে তিনি কঠোর পরিশ্রম করেন না। বরং তিনি স্মার্টভাবে কাজ করেন। কিন্তু একজন দায়িত্বশীল কর্মী হিসেবে যদি আপনি কঠোর পরিশ্রম করেন, তবে বুঝতে হবে আপনি স্মার্টভাবে কাজ করতে পারছেন না। কর্মীদের চেয়ে অনেক বেশি কাজ করেন প্রধানরা। তবে তাদের কাজের ধরন ভিন্ন। প্রতিষ্ঠানের সম্প্রসারণের জন্য তিনি কাজ করেন। কিন্তু প্রতিদিনের বিভাগীয় কাজে ব্যস্ত থাকেন না তিনি। কিন্তু কর্মীদের মতোই একই কাজে যদি ব্যস্ত থাকেন, তবে আপনাকে ভালো বস বলা যায় না। আপনি ভুল পদ্ধতিতে কাজ করছেন।
আরও পড়ুন

সর্বশেষ