শুক্রবার, মে ১০, ২০২৪
প্রচ্ছদরাজনীতিজামায়াত-শিবির ১২৯ নেতাকর্মীর চার্জ শুনানি ১৮ সেপ্টেম্বর

জামায়াত-শিবির ১২৯ নেতাকর্মীর চার্জ শুনানি ১৮ সেপ্টেম্বর

যুদ্ধাপরাধ মামলায় আটক জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি ও আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল বাতিলের দাবিতে গাড়ি ভাঙচুর, জনসাধারণের চলাচলে বাধা সৃষ্টি ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ত্রাস সৃষ্টির অভিযোগে পল্টন থানার দ্রুত বিচার আইনের মামলায় ১২৯ জামায়াত-শিবির নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ১৮ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত। বুধবার কারাগারে আটক মামলার অন্যতম আসামি শিবিরের সাবেক সভাপতি ডা. ফখরুদ্দিন মানিককে আদালতে না আনায় ঢাকার ৬ নম্বর দ্রুত বিচার আদালতের বিচারক মো. তারেক মাইনুল ইসলাম ভুঁইয়া চার্জ শুনানির তারিখ পিছিয়ে দেন।

আসামিপক্ষের আইনজীবী আব্দুর রাজ্জাক জানান, ম্যাজিস্ট্রেট চার্জ শুনানির তারিখ পিছিয়ে ১৮ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন। ওইদিন ডা. ফখরুদ্দিন মানিককে আদালতে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তিনি। আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন ২০০২ এর ৪ ও ৫ ধারায় পল্টন থানায় মামলাটি দায়ের করা হয়েছিল। এ মামলায় আসামির সংখ্যা ১২৯ জন। মামলাটির উল্লেখযোগ্য দুই আসামি হলেন- ছাত্র শিবিরের সাবেক দুই সভাপতি দেল‍াওয়ার হোসাইন সাঈদী ও ডা. ফখরুদ্দিন মানিক।

গত বছরের ১৩ ফেব্রুয়ারি প্রায় ৭শ’ জামায়াত-শিবির নেতাকর্মী মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি ও আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল বাতিলের দাবিতে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরের বিভিন্ন স্থান, দিলকুশা, দৈনিক বাংলা, ফকিরাপুল এলাকায় ভাঙচুর ও গাড়িতে আগুন দিয়ে জনমনে ত্রাস সৃষ্টি করে।

মামলায় অভিযোগ করা হয়, মতিঝিল থানা এলাকার শাপলা চত্বর, মতিঝিল সিটি সেন্টারের সামনে, মতিঝিল বাণিজ্যিক এলাকা, দিলকুশা বাণিজ্যিক এলাকা, দৈনিক বাংলা মোড় ও ফকিরাপুল মোড় এলাকায় অতর্কিতভাবে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্র শিবিরের নেতাকর্মীরা জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি দাবিসহ আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল বাতিলের দাবিতে লাঠি-সোটা, ইট-পাটকেল নিয়ে পুলিশের ওপর চড়াও হয়।

এ সময় তারা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি, জনমনে ভীতি ও আতঙ্ক সৃষ্টির লক্ষ্যে একযোগে ঢাকার বিভিন্ন স্থানে জঙ্গি মিছিল বের করে পুলিশ হত্যার উদ্দেশ্যে দফায় দফায় ককটেল বিস্ফোরণ ঘটায়। এছাড়া তারা পুলিশের কর্তব্য কাজে বাধা সৃষ্টি করে, ইট-পাটকেল নিক্ষেপ ও গাড়ি ভাঙচুর করে জনমনে আতঙ্ক সৃষ্টি করে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ঢাকার পল্টন থানায় এ মামলাটি দায়ের করেন। একই ঘটনায় মতিঝিল থানায় দায়ের করা একটি ‍মামলায় মঙ্গলবার ১৫৪ জামায়াত-শিবির নেতাকর্মীর বিরুদ্ধে চার্জ গঠন করেছেন একই আদালত।

আরও পড়ুন

সর্বশেষ