শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়ফিলিস্তানি জনগণের অধিকার ফিরিয়ে দিতে প্রয়োজনীয় কূটনৈতিক উদ্যোগ গ্রহণের তাগিদ

ফিলিস্তানি জনগণের অধিকার ফিরিয়ে দিতে প্রয়োজনীয় কূটনৈতিক উদ্যোগ গ্রহণের তাগিদ

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের হামলার ফের তীব্র নিন্দা জানিয়ে ফিলিস্তানি জনগণের অধিকার ফিরিয়ে দিতে বাংলাদেশের পক্ষে প্রয়োজনীয় সব কূটনৈতিক উদ্যোগ গ্রহণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে তাগিদ দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ কথা জানান। এর আগেও মন্ত্রিসভা ওই হামলা বন্ধের আহ্বান জানিয়ে নিন্দা জানিয়েছিল।

এ সময় মন্ত্রিপরিষদ সচিব বলেন, গাজায় ইসরায়েলের অব্যাহত হামলার ফের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে সেখানে গণহত্যা ও ধ্বংসযজ্ঞ বন্ধের দাবি জানানো হয়েছে। বিশেষ করে নারী ও শিশুদের ওপর হামলা নিন্দার বলে উল্লেখ করেছে মন্ত্রিসভা। চলতি বছরের ৯-১১ মার্চ মিশরের কায়রোতে অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল ইয়ার অব সলিডারিটি উইথ দ্য প্যালেস্টাইন পিপল’ উদযাপন উপলক্ষ্যে জাতিসংঘ ও আরব লীগ আয়োজিত বিশেষ বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর অংশগ্রহণের বিষয়টি মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

বৈঠকে যুদ্ধ বিরতির ঘোষণা থাকা সত্ত্বেও গাজায় হামলা শুরু নিন্দার ও ঘৃণ্য বলে মনে করে মন্ত্রিসভা। বাংলাদেশ অতীতেও ফিলিস্তানি জনগণের সঙ্গে ছিল, ভবিষতেও থাকবে, বলেন মন্ত্রিপরিষদ সচিব। ফিলিস্তিনের জনগণের ন্যায্য অধিকার ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রিসভা প্রয়োজনীয় কূটনৈতিক উদ্যোগ গ্রহণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, গাজা থেকে চালানো জঙ্গি হামলা বন্ধ করার কথা বলে গত ৮ জুলাই থেকে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল।   এক মাসেরও বেশি সময় ধরে চলা এ গণহত্যায় প্রায় ২ হাজার মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৯৩৫ জন ফিলিস্তিনি বলে জানিয়েছে জাতিসংঘ। এদের মধ্যে অন্ততপক্ষে ১৪০৮ জন বেসামরিক, যাদের মধ্যে ৪৫২ জন শিশু ও ২৩৫ জন নারী রয়েছেন।

আরও পড়ুন

সর্বশেষ