শুক্রবার, মে ২৪, ২০২৪
প্রচ্ছদখেলার সময়অপেক্ষায় সাকিব

অপেক্ষায় সাকিব

সময় বয়ে যাচ্ছে দ্রুত। দেখতে দেখতে এসে গেল জাতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার সময়। আর ঠিক এক সপ্তাহ পর ক্যারিবীয় দ্বীপপুঞ্জের উদ্দেশে যাত্রা করবে মুশফিকের দল। আগেই জানা, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ছয় মাসের নিষেধাজ্ঞার খাঁড়ায় ঝুলে থাকা সাকিব আল হাসান এ সফরে যেতে পারবেন না। তবে দেশ ও বিশ্বসেরা এ অলরাউন্ডার শাস্তি কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন। ক্রিকেটপাড়ায় জোর গুঞ্জন-ছয় মাসের নির্বাসন ছোট করে তিন মাসে নামিয়ে এনে অক্টোবর-নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজে মাঠে ফিরিয়ে আনার চিন্তাভাবনা চলছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন রোজার মধ্যে ঈদের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছিলেন। এখন ঈদের পরও এক সপ্তাহের বেশি কেটে গেল। জানা গেছে, সাকিব নিজেও খানিক ছটফট করছেন। কাউকে মুখ ফুটে কিছু না বললেও ভেতরে ভেতরে নাকি সাকিবও খানিক বিচলিত-তবে তার শাস্তি কমবে না। তাকে শাস্তির খড়্গ কাঁধে বয়েই বেড়াতে হবে। আর এভাবেই একা একা অনুশীলন করে যেতে হবে।
মাঠের বাইরে কিছু অনভিপ্রেত ঘটনার জন্য কয়েকবার সমালোচিত হলেও মাঠের সফল যোদ্ধা সাকিব সবসময়ই অনুশীলনে সিরিয়াস। তার প্রমাণ মিলল কালও। ওয়েস্ট ইন্ডিজগামী দলের কাল অনুশীলনে ছুটি ছিল। তারপরও মমিনুলসহ কয়েক ক্রিকেটার ব্যক্তিগত উদ্যোগে ঠিক অনুশীলনে এসেছিলেন। আর কোচ ও ট্রেনারের বেঁধে দেওয়া রুটিন শিডিউল মেনে ঠিক শেরেবাংলায় অনুশীলনে চলে আসেন সাকিব। অনুশীলন শেষে তাকে তখন কিছুটা আনমনা দেখা যায়। সাকিব বোর্ডের সিদ্ধান্তের অপেক্ষায় উন্মুখ। তবে খুব সম্ভবত বেশিদিন আর অপেক্ষায় থাকতে হবে না। আগামী সপ্তাহেই তার ব্যাপারে একটা সিদ্ধান্ত হয়ে যাবে এবং সেটা হয়তো ইতিবাচক কিছুই হবে।  বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের কণ্ঠে মিলেছে এমন ইঙ্গিত। ক্রিকেটীয় কর্মকাণ্ডে ভারপ্রাপ্ত নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন দেশের বাইরে। না হয় এ সপ্তাহে হয়তো সাকিবের আবেদনের পরিপ্রেক্ষিতে বোর্ড সভা হতো। তবে সিইও দেশে ফিরলেই হয়তো সভা হবে। এ তথ্য জানিয়ে আবাহনীর প্রতিষ্ঠাতা শেখ কামালের জন্মদিনের অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপে বিসিবিপ্রধান বলেন, ‘ভারপ্রাপ্ত সিইও বিদেশ থেকে ফিরবেন ৮ আগস্ট। সেদিন না হলেও তার দুই থেকে তিন দিনের মধ্যেই হয়তো সাকিবের ব্যাপারে একটি বোর্ড সভা অনুষ্ঠিত হবে।’ যেহেতু সাকিব ক্যারিবীয় ট্যুরের বাইরে। জাতীয় দল ঢাকা ছাড়বে ১৩ আগস্ট। তারপরও জিম্বাবুয়ের সঙ্গে হোম সিরিজের আগে থাকবে প্রায় আড়াই মাস। তাই এখনই খুব তড়িঘড়ির কিছু দেখছেন না বিসিবি সভাপতি। তাই তার কথা, ‘চটজলদি কিছু করার প্রয়োজন আছে বলে মনে হয় না। তাই এক সপ্তাহ পরই হয়তো বিষয়টি নিয়ে বসতে চাই।’ তবে সাকিবের আচরণ ও নমনীয়তায় বেশ খুশি নাজমুল হাসান। তাই মুখে এ কথা-‘সাকিব বোর্ডের কাছে চিঠি দিয়ে শাস্তি কমানোর আবেদন করেছে। আর তারপর অল্প সময়ে তার আচরণেও বেশ নমনীয়তা দেখা গেছে। তাই বোর্ড অবশ্যই তার বিষয়টি পুনর্বিবেচনা করবে। তবে মনে রাখতে হবে, বিষয়টি ছোটখাটো নয়। অনেক বড়। এখানে আমার একার চিন্তাভাবনা ও সিদ্ধান্তই শেষ কথা হতে পারে না। আমি সব পরিচালকের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নিতে চাই। সেটা ৮ আগস্টও হতে পারে। না হয় দুই-তিন দিন পর।’
বিসিবি সভাপতি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, সাকিবকে যদি জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ খেলার অনুমতি দেওয়া হয়, তাহলে ঢাকার ক্লাব ক্রিকেট খেলার অনুমতিটাও পেতে পারে। তার মানে শাস্তি কমলে সাকিব প্রিমিয়ার লিগও খেলবেন। সেটা শুধু তার জন্যই নয়, বিশ্বকাপের আগে টিম বাংলাদেশের প্রস্তুতিতেও রাখবে ইতিবাচক প্রভাব। দেশের অগনিত ক্রিকেট অনুরাগীও সেটাই চান।
আরও পড়ুন

সর্বশেষ