বুধবার, মে ১, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েশিক্ষার্থী খুন, যশোর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ

শিক্ষার্থী খুন, যশোর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ

ছাত্রলীগের ‘দুই পক্ষের কোন্দলের’ জেরে সংগঠনটির একজন কর্মী ছুরিকাঘাতে নিহত হওয়ার পর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সোমবার রাত ৯টা এবং ছাত্রীদের মঙ্গলবার সকাল ৯টার মধ্যে ছাত্রাবাস ত্যাগ করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

প্রাথমিক অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামিম হাসানকে সাময়িক বহিষ্কার করেছে বলেও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আব্দুস সাত্তার জানান। নিহত নাইমুল ইসলাম রিয়াদ (২৫) বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন। তিনি ঢাকার সেগুন বাগিচা এলাকার ব্যবসায়ী তাজুল ইসলামের ছেলে। কোতোয়ালী থানার ওসি সহিদুল ইসলাম জানান, সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে হামলা চালিয়ে রিয়াদকে হত্যা করা হয়।

জেলা ছাত্রলীগের সভাপতি আরিফুল ইসলাম রিয়াদ অভিযোগ করেন, দুপুর দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামিম হাসানের নেতৃত্বে ৫/৬ জন যুবক রিয়াদের ওপর হামলা করে। ছুরিকাঘাতে মারাত্মক জখম রিয়াদকে যশোর সদর হাসপাতালে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রিয়াদের সহপাঠী নাজমুল হোসেন বলেন, গত ১৬ মে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি গঠন হওয়ার একদিন পর রিয়াদসহ ১৬ জন ওই কমিটি থেকে পদত্যাগ করেন। রিয়াদ ওই কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন। রোববার ছিল ওই কমিটির ইফতার মাহফিল। সেখানে অনুপস্থিত থাকা নিয়ে উত্তেজনার সৃষ্টি হলে তার জেরেই রিয়াদকে খুন করা হয় বলে অভিযোগ করেন নাজমুল।

এই পরিস্থিতিতে বিকালে জরুরি বৈঠক করে কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার পাশাপাশি শিক্ষার্থীদের ছাত্রাবাস ত্যাগের নির্দেশ দেয় বলে উপাচার্য আব্দুস সাত্তার জানান। তিনি বলেন, প্রাথমিক অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাস ও সাধারণ সম্পাদক শামিম হাসানকে সাময়িক বরখাস্ত করেছে বলেও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আব্দুস সাত্তার জানান।

 তিনি বলেন, প্রাথমিক অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দুই ছাত্রকে সাময়িক বহিষ্কার করেছে এবং হামলার ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি করেছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়েছে বলে কোতোয়ালী থানার ওসি সহিদুল ইসলাম জানান। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা হায়াতুজ্জামান মুকুল জানান, বহিষ্কৃত দুই ছাত্রের মধ্যে সুব্রত ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। আর শামিম জিনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়ো টেকনোলজি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র।

উপাচার্য আব্দুস সাত্তার বলেন, বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠন করার কোনো সুযোগ নেই। তারপরও ছাত্রলীগ আনুষ্ঠানিকভাবে সাংগঠিনক কার্যক্রম চালিয়ে আসছে।

আরও পড়ুন

সর্বশেষ