রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়আমরা নাগরিকদের বিষমুক্ত খাবার খাওয়াতে চাই : ডিএমপি কমিশনার

আমরা নাগরিকদের বিষমুক্ত খাবার খাওয়াতে চাই : ডিএমপি কমিশনার

তারা পণ্ডিত, আমরাও কম না।’- এ মন্তব্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজির আহমেদের। পুলিশের ফরমালিন সনাক্তকরণের কিট নিয়ে বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন। তার এ মন্তব্য কার্যত পুলিশের ফারমালিন পরীক্ষার কীট এর সক্ষমতা নিয়ে তোলা প্রশ্নের জবাব। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এর গবেষকদের পক্ষ থেকে সম্প্রতি এমন প্রশ্ন তোলা হয়।  বেনজির বলেন, ‘তারা (বিসিএসআইআর) পণ্ডিত, আমরাও কম পণ্ডিত না।’

দুপুরে গুলশান-২ নম্বর গোলচত্বরে ফরমালিনবিরোধী প্রচারণা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন ডিএমপি কমিশনার। সম্প্রতি রাজধানীর বিভিন্ন স্থানে ফরমালিনবিরোধী ব্যাপক অভিযান চালায় পুলিশ। রাতে রাজধানীর প্রবেশ পথে চেকপোস্ট বসিয়ে ফলবাহী গাড়ি আটকে পরীক্ষা করা হয়। ফরমালিনের অস্তিত্ব পেলে সেসব ফল ধ্বংস করা হয়।

পুলিশ যে কিট দিয়ে ফরমালিন সনাক্ত করছে, তার নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন বিসিএসআইআর এর বিজ্ঞানীরা। পাশাপাশি ব্যবসায়ীরাও ‘হয়রানির’ অভিযোগ এনে বিক্ষোভ প্রকাশ করেন, আড়ত বন্ধ রাখেন। পুলিশের অভিযানের পাশাপাশি ফরমালিনবিরোধী আইন পাশেরও উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে আইনের খসড়াটি অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

যেদিন থেকে সংসদে ফরমালিনবিরোধী নতুন আইন পাশ হবে, সেদিন থেকেই ফরমালিন মজুতদার, বিক্রেতা ও অপব্যবহারকারীদের আইনের আওতায় নিয়ে আসা হবে বলে জান‍ান ডিএমপি কমিশনার বেনজির আহমেদ। তিনি বলেন, বর্তমানে ফরমালিনবিরোধী যে আইন আছে তাতে শাস্তির বিধান খুবই নগন্য।

ডিএমপি কমিশনার আরো বলেন, পরিবেশ বাঁচাও আন্দোলন-পবা, পরিবেশ আইনজীবীদের সংগঠন বেলাসহ সচেতন নাগরিকদের নিয়ে আমরা ফরমালিনবিরোধী আন্দোলনে নেমেছি। তারা আমাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন।  এ সময় নাগরিক সমাজের প্রতিনিধি কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ কমিশনারের সঙ্গে ছিলেন। কমিশনার বলেন, আমরা নাগরিকদের বিষমুক্ত খাবার খাওয়াতে চাই। এজন্য ফরমালিনের বিরুদ্ধে ডিএমপি কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন

সর্বশেষ