শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়ব্যাংকিং খাতে জালিয়াতি বন্ধের দায়িত্ব আমার

ব্যাংকিং খাতে জালিয়াতি বন্ধের দায়িত্ব আমার

ব্যাংকিং খাতে মাঝে মাঝেই জালিয়াতির ঘটনা ঘটে। সম্প্রতি সোনালি ব্যাংক,  বেসিক ব্যাংকে জালিয়াতির ঘটনা ঘটেছে। ব্যাংকিং খাতে জালিয়াতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। জালিয়াতি বন্ধে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে অতীতে কেউ এসব কথা চিন্তাই করতে পারেনি। রোববার সকালে জাতীয় সংসদে বাজেট অধিবেশনে ২০১৪-১৫ অর্থবছরের নির্দিষ্টকরণ বিলের ওপর আনিত ৮ নম্বর দাবির ছাটাই প্রস্তাবের জবাবে একথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর আগে স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী ব্যাংক ও আর্থিক খাত বিভাগে প্রস্তাবিত বরাদ্দ কমানোর প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংক জালিয়াতির ঘটনায় আমরাই প্রথম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সহকারী ব্যবস্থাপনা পরিচালককে বিচারের কাঠগড়ায় এনেছি। এই খাতের জালিয়াতি বন্ধের দায়িত্ব আমি নিয়েছি। তিনি বলেন, ব্যাংকিং খাতে জালিয়াতি নিয়ে সংসদ সদস্য ও মিডিয়াগুলো দায়িত্বশীল ভূমিকা রাখছে। তারা আমাকে এ ব্যাপারে সচেষ্ট হওয়ার কথা বলেছেন। তাদের দাবিগুলো যৌক্তিক, তাই এগুলো আমলে নিয়ে জালিয়াতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং এই ব্যবস্থা অব্যহত থাকবে।

বেসিক ব্যাংক জালিয়াতির জন্য ওই ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টরকে ডিসমিস করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বেসিক ব্যাংকের পরিষদকে নতুন করে গড়বার উদ্যোগ নেওয়া হয়েছে। খুব শিগগিরই এটা দেখা যাবে। তবে সংসদ সদস্য ও সংবাদ মাধ্যমের সচেতনতার কারণে শুধু সরকারই এ বিষয়ে সাবধান হবে তা নয় বরং যারা দুর্নীতি করে তাদের জন্যও এটা সর্তকবার্তা।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ