বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদআরো খবর......সিরিয়ার সাথে সম্পর্ক ছিন্ন মিসরের

সিরিয়ার সাথে সম্পর্ক ছিন্ন মিসরের

201361295354695734_20ইন্টারন্যাশনাল ডেস্ক: মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি শনিবার ‘সুস্পষ্টভাবে’ যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার সাথে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন। সিরিয়ায় গত দুই বছরেরও বেশি সময় ধরে গৃহযুদ্ধ চলছে।

 কায়রো স্টেডিয়ামে ‘সিরিয়ার জন্য সমর্থন’ শীর্ষক এক সমাবেশে বক্তৃতাকালে মুরসি বলেন, ‘সিরিয়ার বর্তমান সরকারের সাথে সুস্পষ্টভাবে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে মিসর। এজন্য কায়রোতে অবস্থিত সিরিয়ার দূতাবাস বন্ধ করে দেয়া এবং দামেস্ক থেকে মিসরের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে দেশে ফেরার নির্দেশ দেয়া হয়েছে।

 সিরিয়ার আকাশকে বিমান উড্ডয়ন এলাকা ঘোষণা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়ে মুরসি বলেন, তিনি আরব ও মুসলিম দেশগুলোর প্রতি সিরিয়ার জনগণের জন্য একটি জরুরি বৈঠক ডাকার অনুরোধ জানিয়েছেন।

তিনি সিরিয়া সংঘাতে লেবাননের শক্তিশালী শিয়া সংগঠন হিজবুল্লাহর হস্তক্ষেপের নিন্দা জানিয়েছেন। সম্প্রতি হিজবুল্লাহর সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহীদের কাছ থেকে কুসাইর শহর পুনর্দখল করে।

জাতিসংঘের তথ্যানুযায়ী, ২০১১ সালের মার্চে সিরিয়ায় সরকার বিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৯৩ হাজারেরও বেশি লোকের প্রাণহানি ঘটেছে। খবর এএফপির।

আরও পড়ুন

সর্বশেষ