বুধবার, মে ১, ২০২৪
প্রচ্ছদজাতীয়নাগরিকের তথ্য ও সেবা প্রাপ্তি নিশ্চিত করতে জাতীয় তথ্য বাতায়ন : জয়

নাগরিকের তথ্য ও সেবা প্রাপ্তি নিশ্চিত করতে জাতীয় তথ্য বাতায়ন : জয়

ডিজিটালাইজেশনের সুযোগ সুবিধা সাধারণ মানুষকে দেয়ার লক্ষ্যেই সরকার কাজ করছে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী পুত্র ও প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, সাড়ে ৫ বছর আগে আমরা যখন ডিজিটাল বাংলাদেশের কথা বলেছিলাম তখন অনেকে এর ব্যাখ্যা চেয়েছিলেন। অনেকের আশঙ্কা ছিলো এটি ধনী ও দরিদ্র মানুষের মধ্যে ডিভাইডেশন সৃষ্টি করবে, গ্রামের মানুষসহ সাধারণ জনগণ এর সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবে।

আওয়ামী লীগ এটা হতে দেবে না জানিয়ে জয় বলেন, আমরা চেয়েছি সাধারণ মানুষ যেন এ থেকে সুবিধা পায়। সেটা করা সম্ভব হয়েছে। কারণ আওয়ামী লীগের লক্ষ্য সাধারণ মানুষকে ডিজিটালাইজেশনের সুবিধা দেওয়া, সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া। সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‘জাতীয় তথ্য বাতায়ন’ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নাগরিকের তথ্য ও সেবা প্রাপ্তি নিশ্চিত করার পাশাপাশি সরকারের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি উদ্ভাবনী ও জনমুখী প্রশাসন প্রতিষ্ঠা করতে জাতীয় তথ্য বাতায়ন (www.bangladesh.gov.bd) তৈরি করা হয়। ২৫ হাজার ৪৩টি ওয়েবসাইটকে একই সূত্রে গেঁথে বিশ্বের বৃহত্তম এ সরকারি পোর্টালটি তৈরি করা হয়েছে।

বক্তব্যে সজীব ওয়াজেদ জয় বলেন, আওয়ামী লীগের ভিশন শুধু ২০২১ নয়। আমাদের লক্ষ্য বাংলাদেশকে এগিয়ে নেয়া। বাংলাদেশকে পৃথিবীর বুকে উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করা। শিগগির বাংলাদেশ আধুনিক ও অর্থনৈতিকভাবে শক্তিশালী রাষ্ট্রে পরিণত হবে মন্তব্য করে তিনি বলেন, শুধু একটি মধ্যম আয়ের দেশই না, আমাদের স্বপ্ন বাংলাদেশ একটি উন্নত দেশ হবে এবং আমার বিশ্বাস এটা আমাদের জীবনের মধ্যেই অতি শিগগিরই হবে।

জয় বলেন, বাংলাদেশ যে গতিতে এগোচ্ছি, এটা কেউ থামাতে পারবে না। বাংলাদেশ আওয়ামী লীগের সরকার এটা পারবে এটা আমার দৃঢ় বিশ্বাস। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার কথা তুলে ধরে তিনি বলেন, পৃথিবীর অন্যান্য দেশে সরকারের চেয়ে প্রাইভেট সেক্টর দ্রুত এগিয়ে যায়। তবে আওয়ামী লীগ সরকার ই-গভর্নেন্স প্রতিষ্ঠা করতে অনেক এগিয়ে গেছে। ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট এর চেয়েও অনেক দ্রুত এগিয়েছে, এটা আমরা গর্বের সঙ্গে বলতে পারি। ডিজিটাল বাংলাদেশ প্রসঙ্গে জয় আরো বলেন, আজকে আমরা ডিজিটাল বাংলাদেশ দেখছি। এটা আওয়ামী লীগের কারণে হয়েছে। আওয়ামী লীগ না হলে এটা সম্ভব হতো না।

জাতীয় তথ্য বাতায়ন বিশ্বের সবচেয়ে বড় সরকারি ওয়েব পোর্টাল দাবি করে প্রধানমন্ত্রী তথ্য ও প্রযুক্তি বিষয়ক এ উপদেষ্টা বলেন, আমরা যাচাই করে দেখেছি অন্য কোন দেশে সরকারি ২৫ হাজার ওয়েব পোর্টাল এক সঙ্গে নেই। এটা কেবল বাংলাদেশে আছে। জাতীয় তথ্য বাতায়ন ও এর সঙ্গে সংযুক্ত ওয়েবসাইটগুলোর বেশির ভাগ কাজই বাংলাদেশি প্রযুক্তিবিদরা করেছে জানিয়ে তিনি বলেন, এ কাজগুলো করতে আমাদের বিদেশি বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হয়নি।

সাধারণ মানুষকে যাতে তথ্য চেয়ে না নিতে হয় সে জন্য এ তথ্য বাতায়ন তৈরি করা হয়েছে জানিয়ে জয় বলেন, মানুষ চাওয়ার আগেই যাতে তথ্য পায় সে ব্যবস্থা করতে এ ওয়েব পোর্টাল তৈরি করা হয়েছে। এখান থেকে তথ্য সেবা নিয়ে সাধারণ মানুষ উপকৃত হওয়ার পাশাপাশি প্রশাসন ও সরকারের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত হবে বলেও মনে করেন তিনি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব আবুল কালাম আজাদ।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী  জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আব্দুস সোবহান সিকদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ