মঙ্গলবার, মে ১৪, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েঢাকা বিভাগটানা বৃষ্টি আর জলবাদ্ধতার কারণে অতিষ্ঠ রাজধানীবাসী

টানা বৃষ্টি আর জলবাদ্ধতার কারণে অতিষ্ঠ রাজধানীবাসী

গত কয়েকদিনের টানা বৃষ্টি আর জলবাদ্ধতার কারণে অতিষ্ঠ হয়ে পড়েছে রাজধানীবাসী। সেই সঙ্গে তীব্র যানজটে দুর্ভোগের যেন সীমা নেই কম্যব্যস্ত মানুষের। বৃষ্টির পানিতে রাজধানীর শান্তিনগর, মালিবাগ, মগবাজার, শেওড়াপাড়া, মিরপুরসহ বিভিন্ন এলাকার রাস্তাঘাট তলিয়ে গেছে। আগামী ২দিন এ বৃষ্টি থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রাতভর টানা বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন জায়গায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার। বেশিরভাগ সড়ক হাঁটু থেকে কোমড় পানিতে তলিয়ে গেছে। ফলে বাসা থেকে বের হয়েই ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।
এদিকে সোমবার সকাল থেকেই বৃষ্টিতে রাজধানীর প্রধান ও ব্যস্ত সড়কগুলোতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। বৃষ্টি যানজট আর জলজটে নাগরবাসীর দুর্ভোগের মাত্রা বেড়ে গেছে আরো কয়েকগুন। ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে বসে থাকতে হচ্ছে অফিসমুখী মানুষের। রাসেল নামের এক বেসরকারি চাকরিজীবী বলেন, এমনিতেই যানজট ঢাকাবাসীর নিত্যসঙ্গী। তার ওপর টানা বৃষ্টি আর জলাবদ্ধাতায় যানজট আরো তীব্র আকার ধারণ করেছে।কবে যে এই দুর্ভোগ থেকে মুক্তি পাবো! আল্লাহই ভালো জানেন। নগরীর ছোটখাট রাস্তাগুলোর অবস্থা বেশি খারাপ। এসব জায়গায় পানি জমায় ভাঙা রাস্তার গর্তে পড়ে ঝামেলায় পড়তে হচ্ছে প্রাইভেটকারসহ সবধরনের যানবাহনকে।
রাজধানীর মালিবাগ,রাজারবাগ মৌচাক,মগবাজার,শান্তিনগর, ফকিরাপুল, মতিঝিল, পল্টন, মোহাম্মদপুর, শ্যামলী, মিরপুর, কাজীপাড়া, শ্যাওড়াপাড়া, পল্লবীসহ বেশ কিছু এলাকায় হাটু পানি জমে গেছে। একই অবস্থা যাত্রাবাড়ি, ধোলাইখাল, ইসলামপুর, শহীদ নগর, লালবাগ, বাসাবো, রামপুরা, খিলগাঁওসহ বেশ কয়েক জায়গায়। সবখানেই বৃষ্টির কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। রাস্তার অবস্থা খারাপ হওয়ায় কোন রিকশাওয়ালা এসব রাস্তায় যেতে চায় না। যত ভোগান্তি ভাই সাধারণ মানুষের।
আজ সকাল থেকে বৃষ্টি শুরু হওয়ায় ভিজে অনেকে অফিসে রওনা হয়েছেন। তবে শ্রমজীবী মানুষ ভোগান্তিতে পড়েছেন সবচেয়ে বেশী। কাজে বের হতে পারছেন না অনেকে। রিকশা চালকরা রাস্তায় বের হয়েছেন কম। এদিকে, যানবাহন না পেয়ে অনেকে রিকশার জন্য রাস্তায় অপেক্ষা করছেন। এই সুযোগে বাড়তি ভাড়া আদায় করছেন রিকশাচালকরা।
সকালে অফিসের উদ্দেশ্যে বের হয়েছেন ব্যাংকার শহিদুল ইসলাম। রাস্তায় বের হওয়ার সঙ্গে সঙ্গেই ঝুম বৃষ্টি।মতিঝিল যেতে রাজি হচ্ছে না কোন রিকশাওয়ালা। আবার কেউ যেতে রাজি হলেও ভাড়া হাকাচ্ছে দ্বিগুন থেকে তিনগুন।উপায় না দেখে ৪০ টাকার ভাড়া ১০০ টাকা দিয়ে কর্মস্থলে যান শহিদুল। তিনি এই প্রতিবেদককে জানান, “টানা বৃষ্টি আর ভালো লাগছে না।এছাড়া রাজধানীতে সামান্য বৃষ্টি হলে রাস্তায় পানি জমে যায়।এতে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। মানুষের স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে।”  .
এছাড়া বর্ষা মৌসুমেও রাজধানীর বিভিন্ন জায়গায় রাস্তা খোড়াখুড়ির কাজ চলছে। মৌচাক-মগবাজার-তেজগাঁও ফ্লাইওভারের কাজ চলায় এ সব এলাকার মানুষের দুর্ভোগ আরো বেশি। আবুল কাশেম নামের এক পথচারি জানান, সামান্য বৃষ্টি হলেই রাজধানীতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এসময় যদি রাস্তা খোড়াখুড়ির কাজ চলে মানুষের আর দু:খের অন্ত থাকে না।
  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ