শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদরাজনীতিরাজনৈতিক প্রতিপক্ষকে বিলীন করতে ক্ষমতাসীনরা রাষ্ট্রযন্ত্র ব্যবহার করছে : রফিকুল ইসলাম মিয়া

রাজনৈতিক প্রতিপক্ষকে বিলীন করতে ক্ষমতাসীনরা রাষ্ট্রযন্ত্র ব্যবহার করছে : রফিকুল ইসলাম মিয়া

বৈধতার প্রশ্নে দশম সংসদ নির্বাচনে অর্ধেকের বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের পক্ষে আদালতে দেওয়া রায় প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেছেন, ‘রিট দিয়ে দেশ চলে না। গণতন্ত্র রিটে চলে না। গণতন্ত্র চলে জনগণের ম্যান্ডেট দিয়ে।’ তিনি বলেন, নির্বাচন হয়েছে! নির্বাচনে কতজন লোক অংশগ্রহণ করেছে? আদালতের জাজমেন্ট যাই হোক না কেন এদেশের মানুষ মর্মে মর্মে উপলব্দি করছে, দেখেছে আসলে ৫ জানুয়ারির নির্বাচনে কী হয়েছে? শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে জাতীয় সাংস্কৃতিক দল আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।দশম সংসদ নির্বাচনে ১৫৩টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বৈধতা চ্যালেঞ্জ করে আদালতে রিট করা হয়। এতে আদালত বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিতদের পক্ষে রায় দেন। বৃহস্পতিবার আবেদনটি খারিজ করে দিয়ে আদালত বলেছে, এই ১৫৩ জনের বৈধতা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই।

রফিকুল ইসলাম মিয়া ৫ জানুয়ারির নির্বাচন ও আদালতের রায় প্রসঙ্গে বলেন, কতজন লোক ভোট দিয়েছে। ৫ পারসেন্ট ৭পারসেন্ট ভোট পেয়ে নির্বাচিত হয়ে গেলো। সবাই তা জানে। সেজন্য আদালতের কাছ থেকে কোন অর্ডারের প্রয়োজন নাই, আদালতের রায় পাওয়ার দরকার নাই। ক্ষমতাসীনরা রাষ্ট্রীয় সম্পদ লুণ্ঠনের জন্য উন্মাদের মতো নিজেদের মধ্যে প্রতিযোগিতা করছে অভিযোগ করে রফিকুল ইসলাম মিয়া বলেন, সমস্ত দেশ আমার, ক্ষমতা আমার, সম্পত্তি আমার এভাবে ভোগ দখলের যে উন্মদনা হচ্ছে তাতে জাতীয় অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

রাজনৈতিক প্রতিপক্ষকে বিলীন করতে ক্ষমতাসীনরা রাষ্ট্রযন্ত্র ব্যবহার করছে বলেও অভিযোগ করেন তিনি। সরকার গডফাদারদের স্পন্সর করছে মন্তব্য করে বিএনপির এ নেতা বলেন, গডফাদারদের বিষাক্ত ছোবল থেকে দেশকে রক্ষা করতে না পারলে দেশ ও জাতীয় অস্তিত্ব মারাত্মক হুমকির মুখে পড়বে। নারায়ণগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, মিরপুর বিহারি পল্লীতে হত্যার ঘটনায় জড়িতদের বিচারের দাবি করেন রফিকুল। মানবাধিকার রক্ষায় বৃহত্তর গণতান্ত্রিক আন্দোলনের শামিল হতে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

সংসদীয় বিরোধী দলের কড়া সমালোচনা করে রফিকুল ইসলাম বলেন, বিরোধী দলের কে আছেন। রওশন এরশাদ আছেন, বিরোধী দলে সরকারের মন্ত্রী আছে, আবার বিরোধী দলের প্রধান প্রধানমন্ত্রীর বিশেষ দূত। তিনি বলেন, মন্ত্রীত্ব হারাতে হবে, সুযোগ-সুবিধা হারানোর ভয়ে বিরোধী দল সরকারের সমালোচনা করছে না।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ