মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদলাইফস্টাইলবৃষ্টিতে খিচুরির সঙ্গে ডিমের কোরমা

বৃষ্টিতে খিচুরির সঙ্গে ডিমের কোরমা

image_96611_0-300x179ঢাকা: বাংলাদেশের জনপ্রিয় খাবারগুলোর মধ্যে কোরমা অন্যতম। কোরমার নাম শুনলে যে কারো জিভে জল এসে যায়। ঝুম বৃষ্টিতে পোলাও কিংবা খিচুরির স্বাদ বাড়াতে রেসিপি জেনে ঘরেই বানিয়ে নিন ডিমের কোরমা।

যা যা লাগবে: ডিম সেদ্ধ ৮ টি, টক দই ১ কাপ, মিষ্টি দই ১/২ কাপ, বেরেস্তা ১/২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, ঘি আধা কাপ, তেল ১ কাপ, এলাচ ৪টি, দারুচিনি মাঝারি সাইজের ২ টুকরা,  লবঙ্গ ৪ টা, কিসমিস ২ টেবিল চামচ, তেজপাতা ২ টি, পানি ২ কাপ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: ফ্রাইপ্যান কিংবা কড়াইতে তেল ও ঘি গরম করে সেদ্ধ করা ডিম হাল্কা বাদামি করে ভেজে নিন। ডিম ভাজা হলে অন্য একটা পাত্রে উঠিয়ে রেখে ঐ তেলে এলাচ, তেজপাতা, দারুচিনি ও পেঁয়াজ কুচি দিয়ে নেড়ে এক এক করে পেঁয়াজ বাটা,  আদা বাটা, বাদাম বাটা, রসুন বাটা দিয়ে নাড়ুন। মশলা হালকা বাদামি হলে তাতে ডিম, দই, লবণ ও পানি দিয়ে ঢেকে দিন। ঝোল মাখা মাখা হয়ে আসলে কিসমিস দিয়ে নামিয়ে উপরে বেরেস্তা ছিটিয়ে দিয়ে গরম ভাত, পোলাও কিংবা খিচুরির সঙ্গে পরিবেশন করুন ।

আরও পড়ুন

সর্বশেষ