শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদটপরাইমা সেন : ভারতের বাংলা ও হিন্দি ছবির জনপ্রিয়

রাইমা সেন : ভারতের বাংলা ও হিন্দি ছবির জনপ্রিয়

রাইমা সেন, ভারতের বাংলা ও হিন্দি ছবির জনপ্রিয় অভিনয়শিল্পী। ১৯৯৯ সালে ‘গডমাদার’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক। বাংলা ও হিন্দি ছবির পাশাপাশি তামিল এবং মালয়ালম ছবিতেও অভিনয় করেছেন রাইমা। সমপ্রতি বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে নির্মিত রাইমা সেন অভিনীত ‘চিলড্রেন অব ওয়ার: নাইন মান’স টু ফ্রিডম’ যা বাংলাদেশে ‘যুদ্ধশিশু’ নামে মুক্তি পায়। আলোচিত এই অভিনেত্রী একটি পণ্যের বিজ্ঞাপনচিত্রের প্রচারণায় অংশ নিতে গতকাল বৃহস্পতিবার সকালে ঢাকায় আসেন। দুপুরে পান’পথের সামারাই কনভেনশন সেন্টারে এক ফাঁকে সংবাদমাধ্যমের মুখোমুখি হন তিনি। সংবাদ সম্মেলনে রাইমা সেন বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। তার কিছু অংশ পাঠকদের জন্য তুলে ধরা হল-

বাংলাদেশে এসে কেমন লাগছে?
খুবই ভালো লাগছে। পাঁচ-ছয় বছর পর বাংলাদেশের এলাম।
পণ্যের প্রচারণায় অংশ নিতে বাংলাদেশে এলেন…
লিজান মেহেদীর পণ্যের মাধ্যমে বাংলাদেশের কোনো বিজ্ঞাপনচিত্রে প্রথম কাজ করলাম। কাজটি করে বেশ ভালো লেগেছে। পণ্যটির প্রচারের জন্য আগে থেকেই ঢাকায় আসার কথা ছিল। অন্য রকম অভিজ্ঞতা হলো।
সমপ্রতি আপনার অভিনীত ‘যুদ্ধশিশু’ বাংলাদেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়েই ছবিটির কাহিনি। ছবিতে অভিনয় করার সময় কোনো চাপ অনুভব করেছেন কি?
প্রথমদিকে যখন ছবিতে কাজ শুরু করেছিলাম তখন কিছুটা চাপ কাজ করত। কিন’ এখন তা একেবারেই না। এটা যেহেতু বাস্তব প্রেক্ষাপট নিয়ে নির্মিত ছবি, তাই এ ছবিতে অভিনয়ের জন্য আমাকে অনেক পরিশ্রম করতে হয়েছে। অনেক পড়াশোনা করে এবং ছবি দেখে জানতে হয়েছে।
যুদ্ধশিশু মৃত্যুঞ্জয় দেবব্রতর প্রথম ছবি। একজন নতুন নির্মাতার সঙ্গে কাজ করতে কেমন লেগেছে?
আমি অনেক নতুন নির্মাতার সঙ্গে কাজ করেছি। ‘যুদ্ধশিশু’ ছবির পরিচালক মৃত্যুঞ্জয় দেবব্রতর সঙ্গেও কাজ করে ভালো লেগেছে।
আপনি একসময় মুম্বাইয়ের ছবিতে অনেক কাজ করেছেন। কিন’ ইদানীং টালিগঞ্জের ছবিতে বেশি দেখা যাচ্ছে…
বাংলা ছবি এখন কিন’ অনেক ভালো হচ্ছে। অনেক ভালো ভালো নির্মাতার ছবিতে আমি কাজ করতে পারছি বলে করছি। কিন’ মুম্বাইয়ের ছবির কাজ যে বাদ দিয়েছি, তেমনটা নয়। মুম্বাইতে আমার আরও দু-তিনটা ছবি রিলিজের অপেক্ষায় আছে। আরেকটা কথা, মুম্বাইতে খারাপ ছবিতে অভিনয় না করে কলকাতায় ভালো ছবিতে কাজ করতে চাই। তাই কলকাতার বাংলা ছবিতে ইদানীং কাজ করা হচ্ছে বেশি।
বাংলাদেশের ছবিতে অভিনয়ের ইচ্ছে আছে কি?
বাংলাদেশের ছবি করব, যদি ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার হয়। এতে করে দুই দেশের মানুষ ছবিটি দেখতে পাবে।
সদরঘাট নামে বাংলাদেশের একটি ছবিতে আপনার কাজ করার কথা শুনেছি…
হ্যাঁ। ওটা হবে, কিন’ এ বছর না। পরের বছর কাজ শুরু হবে শুনেছি।
মা মুনমুন সেন আর বোন রিয়া সেনকে নিয়ে কবে বাংলাদেশে আসবেন?
আমরা তিনজনই এত ব্যস্ত যে একসঙ্গে সময় বের করা সম্ভব হয়ে ওঠে না। তবে সময় সুযোগ মিললে সবাই একসঙ্গে আসতে চাই।

আরও পড়ুন

সর্বশেষ