রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়চার বছরের মধ্যে ঢাকায় রেকর্ড পরিমাণ তাপমাত্রা

চার বছরের মধ্যে ঢাকায় রেকর্ড পরিমাণ তাপমাত্রা

গত চার বছরের মধ্যে এবারই প্রথম ঢাকায় পড়েছে রেকর্ড পরিমাণ তাপমাত্রা ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। টানা বৃষ্টি নেই বলে গরমও অনুভূত হচ্ছে তীব্র। বঙ্গোপসাগর অঞ্চলে মেঘমালার আভাস নেই বলে শিগগিরই বৃষ্টিপাত হবে, সে সম্ভাবনাও নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস। গত কয়েক দিন আবহাওয়া দপ্তার কোনো সুসংবাদ দিতে পারেনি। তবে তারা এখন বলছেন, খুব শিগগিরই স্বস্তির বৃষ্টি দেখা মিলবে। এতে তাপামাত্রা সহনীয় মাত্রায় নেমে আসবে দ্রুত।

আবহাওয়াবিদরা বলছেন, আগামীকাল বৃহস্পতিবার বিকেল থেকে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে দেশের বেশকিছু স্থানে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সেই সঙ্গে থাকবে কালবৈশাখী ঝড়।

আবহাওয়াবিদরা অরো জানান, বুধবার বেলা ৩টায় ঢাকা শহরের তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। গত চার বছরে এমন গরম ঢাকায় পড়েনি। সবশেষ ২০০৯ সালে একই সময় ঢাকায় ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানায়, বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামে ৩৭.০, রাজশাহীতে ৪০.৬, রংপুরে ৩৭.০, খুলনায় ৪০.৭,  বরিশালে ৩৬.৪ এবং সিলেটে ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে- ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল দেশের দু’টি স্থানে- মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও নীলফামারীর সৈয়দপুরে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে বয়ে যাবে মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহ। চট্টগ্রাম বিভাগের সীতাকুন্ড ও রাঙামাটি অঞ্চলের ওপর দিয়ে বইবে একাধিক মাঝারি থেকে মৃদু তাপপ্রবাহ। রাজশাহী অঞ্চলের ওপর দিয়েও একাধিক তাপপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ