শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়পল্লী সঞ্চয় ব্যাংক নামে একটি বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠা করতে যাচ্ছে সরকার :...

পল্লী সঞ্চয় ব্যাংক নামে একটি বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠা করতে যাচ্ছে সরকার : অর্থমন্ত্রী

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, পল্লী সঞ্চয় ব্যাংক নামে সরকার একটি বিশেষায়িত ব্যাংক প্রতিষ্ঠা করতে যাচ্ছে। এ সংক্রান্ত একটি বিল সোমবার সংসদ অধিবেশনে উত্থাপন করা হয়। বিলটি পরীক্ষা নিরীক্ষা করার জন্য অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।  কমিটি ১৫ দিনের মধ্যে এ সংক্রান্ত একটি প্রতিবেদন জমা দেবে। গ্রামীণ ব্যাংকের বিকল্প হিসেবে সরকার গ্রামীণ জনগোষ্ঠির উন্নয়নে পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে বলে মন্ত্রী জানান।

অর্থমন্ত্রী বলেছেন, পল্লী এলাকার দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের সঞ্চয় ও অর্জিত লেন দেন ও রক্ষণাবেক্ষণ, ঋণ ও অগ্রিম প্রদান এবং বিনিয়োগের জন্য পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠাকল্পে বিলটি সংসদে পেশ করা হয়েছে।

তিনি বলেন, “পল্লী সঞ্চয় ব্যাংক আইন’২০১৪ প্রণয়নের ফলে দেশের গ্রামাঞ্চলের দরিদ্র সুবিধাবঞ্চিত মানুষকে সঞ্চয়ে উদ্বুদ্ধ করা, তাদের দক্ষতা বৃদ্ধিসহ নারীর ক্ষমতায়ন এবং অর্থনৈতিক ও সামাজিক উননয়নের জন্য গ্রাম সংগঠন সৃজন, তাদের প্রশিক্ষণ প্রদান, তহবিলের যোগান এবং ঋণদানের মাধ্যমে দারিদ্র বিমোচনে উল্লেখযোগ্য অবদান রাখবে এবং তাদের সঞ্চয় ও অর্জিত অর্থ লেন-দেন ও রক্ষণাবেক্ষণের জন্য ‘পল্লী সঞ্চয় ব্যাংক” গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এটা সরকারের যুগান্তকারী একটি পদক্ষেপ। দেশের পল্লী এলাকার আর্থসামাজিক উন্নয়নে এই ব্যাংক সহায়ক হিসেবে কাজ করবে।

অর্থমন্ত্রী বলেছেন, ১৯৮৩ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছিল গ্রামীণ দরিদ্র মানুষের উন্নয়নে। গ্রামীণ জনগণের  সঞ্চয় ও উন্নয়ন প্রবৃদ্ধি বাড়ানোর জন্য।  কিন্তু পরে সেই লক্ষ্যে ছিলনা গ্রামীণ ব্যাংকের কর্মকর্তারা।

তিনি জানান, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত গ্রামীণ ব্যাংক ৯৭ হাজার ২ কোটি টাকা ঋণ দিয়েছে। এর বিপরীতে সঞ্চয় সংগ্রহ করেছেন ১৪ হাজার ৭৪৭ কোটি টাকা। এই সঞ্চয় গ্রাম থেকে শহরে এনে বিনিয়োগ করা হয়েছে। গ্রামের তেমন কোন উন্নয়ন করা হয়নি। পল্লী সঞ্চয় ব্যাংক , গ্রাহকের টাকা গ্রামের অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগাবে। এতে গ্রামীণ অর্থনীতির সমৃদ্ধি ঘটবে। দরিদ্র মানুষের আর্থিক উন্নতি হবে। এই লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠা করা হচ্ছে ‘পল্লী সঞ্চয় ব্যাংক”।

আরও পড়ুন

সর্বশেষ