রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদআরো খবর......বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে ঐক্যবদ্ধ থাকার আহ্বান

বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে ঐক্যবদ্ধ থাকার আহ্বান

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

বাঙালি জাতির স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। কিন্তু তিনি তার স্বপ্ন পূরণ করতে পারেননি। তাই তার আদর্শ বাস্তবায়নে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন বক্তারা। সোমবার জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ আহ্বান জানান। ‘বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের ৯৪তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস’ এবং সংগঠনের ১২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

সংগঠনের প্রচার সম্পাদক মো. শহিদুল্লাহ ওসমানীর সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক সিরাজুল হক আলো প্রমুখ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, বঙ্গবন্ধুর চেতনা ছিল অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র গড়ে তোলা। কিন্তু ষড়যন্ত্রকারীরা তার সেই চেতনা বাস্তবায়ন করতে দেয়নি। এমনকি তৎকালীন সামরিক শাসক জিয়াউর রহমান বঙ্গবন্ধুর হত্যাকারীদের বাঁচানোর জন্য সংবিধান সংশোধন করে বিচার কাজ বন্ধ করে দেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাইরের দেশের চাপের কাছে মাথা নত না করে নির্বাচনের মাধ্যমে আবার ক্ষমতায় এসেছেন। ষড়যন্ত্রকারীরা কিছু করতে পারেনি। ভবিষ্যতেও কিছু করতে পারবে না। তাই সবাইকে তার চেতনার লক্ষ্যে পৌঁছাতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

আলোচনা সভার মূখ্য আলোচকের বক্তব্যে অধ্যাপক সিরাজুল হক আলো বলেন- বঙ্গবন্ধু যা ভাবতেন তা বাস্তবায়ন করতেন। তখন তিনি তার জীবন নিয়ে চিন্তা করতেন না। কিন্তু আজ অনেকে বঙ্গবন্ধুর আদর্শ গ্রহণ না করে তার অনুসারী হয়েছেন মাত্র। ফলে তারা বিভিন্ন দুর্নীতিতে জড়িয়ে পড়ছেন

উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের ভরাডুবির কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, সাধারণত দলীয় নেতাদের মধ্যে আন্তঃকোন্দলের কারণেই উপজেলা নির্বাচনে আমাদের ফলাফল সন্তোষজনক নয়।

একজন মন্ত্রীর নাম উল্লেখ না করে তিনি বলেন, উপজেলা নির্বাচনে ওই মন্ত্রী দলীয় প্রার্থীর বিরুদ্ধে অন্য একজনকে সমর্থন দিয়েছে। ফলে সেখানে আমরা জিততে পারিনি। তাই নিজেদের মধ্যে কোন্দল ভুলে এক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে হবে। আর এ কাজে পেশাজীবীদের এগিয়ে আসতে হবে।

অ্যাভোকেট আবদুল বাসেত মজুমদার বলেন, আজ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মদিন। তিনি সারা জীবন মেহনতি মানুষের জন্য সংগ্রাম করে গেছেন। ১৯৪৭ সালে যখন দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে ভারত-পাকিস্তান ভাগ হয়ে গেল তখনই তিনি বলেছিলেন বাঙালিদের কপালে দুঃখ আছে। আর সে সময় থেকেই তিনি বাঙালি জাতির অধিকার আদায়ে সোচ্চার হয়েছিলেন। যার ফলশ্রুতিতে ১৯৭১ সালে মহান স্বাধীনতার মাধ্যমে আমরা স্বাধীন বাংলাদেশ পাই।  জাতির পিতার যেসব হত্যাকারী বিদেশের মাটিতে পালিয়ে আছে তাদের আইনের মাধ্যমে দেশে ফিরিয়ে এনে শাস্তি দেওয়ার দাবি জানান তিনি।

আরও পড়ুন

সর্বশেষ