বুধবার, মে ১, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়চেক প্রতারণার অভিযোগে নূরজাহান গ্রুপের জহিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

চেক প্রতারণার অভিযোগে নূরজাহান গ্রুপের জহিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

৭৫ কোটি টাকার চেক প্রতারণার অভিযোগে আরও এক মামলায় খ্যাতনামা শিল্প প্রতিষ্ঠান নূরজাহান গ্রুপের কর্ণধার জহির আহম্মদসহ দু’জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন চট্টগ্রামের একটি আদালত। রোববার চট্টগ্রাম মহানগর দায়রা জজ এস এম মুজিবুর রহমান এ পরোয়ানা জারি করেন।

অভিযুক্ত দু’জন হলেন, নূরজাহান গ্রুপের মেসার্স জাসমিয়া ভেজিটেবল অয়েল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জহির আহম্মদ এবং নগরীর আছাদগঞ্জের মেসার্স মিজান ট্রেডার্সের মালিক মিজানুর রহমান।

চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালতের বেঞ্চ সহকারী মো.ওমর ফুয়াদ গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি নিশ্চিত করেছেন। আদালত সূত্রে জানা গেছে, জাসমির ভেজিটেবল অয়েল ও তাদের পরিবেশক প্রতিষ্ঠানের নামে অগ্রণী ব্যাংক থেকে নেয়া ঋণ পরিশোধের অংশ হিসেবে ২০১২ সালের ১১ ডিসেম্বর পঁচাত্তর কোটি টাকার চেক দেন অভিযুক্ত দু’জন। 

ন্যাশনাল ব্যাংকের আন্দরকিল্লা শাখার নামে দেয়া এ চেক ওইদিন ব্যাংকে জমা দেয়ার ‘অপর্যাপ্ত তহবিলের’ জন্য তা ডিজঅনার হয়।

১৩ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত কয়েক দফা লিগ্যাল নোটিশ দিয়েও ঋণগ্রহীতার সাড়া পাওয়া যায়নি। এক পর্যায়ে ২০১৩ সালের ২৭ জানুয়ারি অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার পলাশ রঞ্জন তালুকদার বাদি হয়ে আদালতে একটি মামলা দায়ের করেন।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি চেক প্রতারণার অভিযোগে দায়ের হওয়া চারটি মামলায় নূরজাহান গ্রুপের দু’কর্ণধার জহির আহম্মদ ও তার ভাই টিপু সুলতানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। পরদিন তারা আদালতে হাজির হয়ে জামিন নেন।

এরপর গত ২৫ ফেব্রুয়ারি প্রায় ১০১ কোটি টাকার চেক প্রতারণার দায়ে জহির আহম্মেদ ও টিপু সুলতানের বিরুদ্ধে ‍অভিযোগ গঠন করেন আদালত। আগামী ৯ মার্চ থেকে এসব মামলায় পর্যায়ক্রমে সাক্ষ্যগ্রহণ শুরুর কথা রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ