শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়পোশাক শ্রমিকদের মোবাইল ব্যাংকের আওতায় আনার আহ্বান

পোশাক শ্রমিকদের মোবাইল ব্যাংকের আওতায় আনার আহ্বান

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

দেশের অর্থনীতিতে যে খাতগুলো প্রধান অবদান রাখছে তার মধ্যে পোশাক খাত অন্যতম। এই খাতের শ্রমিকদের বিশেষ করে নারী শ্রমিকদের মোবাইল ব্যাংকিংয়ের আওতায় আনার জন্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

শনিবার রাজধানীর দৃক গ্যালারিতে ‘ব্র্যাক ব্যাংক- এসএমই ফটোগ্রাফি প্রতিযোগিতা-২০১৩’ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

আতিউর রহমান বলেন, আমাদের দেশের পোশাক শ্রমিকরা অধিকাংশ আসে গ্রাম থেকে। তাদের বেতন পাওয়ার পর বাড়িতে টাকা পাঠাতে অনেক সময় লাগে। কেউ বেতনের টাকা হারিয়ে ফেলে। আবার কেউ ছিনতাইয়ের শিকার হয়। তাই মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তাৎক্ষণিকভাবে বাড়িতে টাকা পাঠাতে পারলে শ্রমিকরা মানসিক শান্তি পাবে। আর এ জন্য ব্যাংকগুলোতে উদ্যোগ নিতে হবে। যাতে শ্রমিকদের মোবাইলে একটি করে ব্যাংক অ্যাকাউন্ট থাকে।

গভর্নর বলেন, আমাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের রয়েছে অনেক উদ্যোম, অবিশ্বাস্য সাফল্যের গল্প। যা অনসরণীয় ও অনপ্রেরণার উৎস হতে পারে। গ্রামীণ অর্থনীতির নীরব কারিগর ক্ষুদ্র উদ্যোক্তাদের অনেক চেষ্টা আড়ালেই থেকে যায়। যা গ্রামীণ অর্থনীতিতে পুনঃজাগরণ সৃষ্টি করে। ব্র্যাক ব্যাংক একযুগ ধরে এসএমই উদ্যোক্তাদের নিয়ে কাজ করে অনেক অভিজ্ঞতা অর্জন করেছে। তাই ক্ষুদ্র উদ্যোক্তাদের জীবন, সংগ্রাম ও সাফল্যের গল্প সাধারণ মানুষের সামনে তুলে ধরতে তাদের এ প্রচেষ্টা অত্যন্ত সফল।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এসএমই খাত হতে পারে অন্যতম চালিকাশক্তি ও সৃজনশীল খাত। জিডিপি’র প্রায় এক চতুর্থাংশ এ খাতের অবদান। দেশের ব্যাংকিং ব্যবস্থাকে উদ্যোক্তাবান্ধব করতে ও নারী উদ্যোক্তা উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক নানামুখী নীতি-পদক্ষেপ গ্রহণ করছে। চলতি বছরের এসএমই ঋণের লক্ষ্যমাত্রা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো গত বছরের চেয়ে ২০ শতাংশ বৃদ্ধি করে ৮৯ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া এসএমই ঋণ যাতে বড় উদ্যোক্তাদের মাঝে কেন্দ্রীভূত না হয় সেজন্য ব্যাংকগুলোকে ৬০ শতাংশ ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে বিতরণের নির্দেশ দেওয়া হয়েছে।

এসএমই খাতের উন্নয়নে নিজস্ব তহবিল ও উন্নয়ন সহযোগীদের অর্থায়নে বাংলাদেশ ব্যাংক কয়েকটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল চালু করেছে উল্লেখ করে গভর্নর বলেন, সম্প্রতি নতুন উদ্যোক্তাদের জন্য একশ কোটি টাকার আরেকটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। এর ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ। যেসব উদ্যোক্তা এসএমই ঋণ নিয়ে ল্যাপটপ কিনতে আগ্রহী তারা এখন থেকে ব্যাংকগুলোর কাছ থেকে ৮০ শতাংশ ঋণ পাবে।

এছাড়া ব্র্যাক ব্যাংকসহ সকল ব্যাংকগুলোকে তরুণ ফটোগ্রাফারদের উৎসাহিত করতে ক্যামেরা কিনতেও এসএমই লোন দেওয়ার আহ্বান জানান গভর্নর।

বিশ্ব মন্দার পরও বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের এ অর্থনৈতিক অগ্রগতির পেছনে ক্ষুদ্র উদ্যোক্তাদের সাফল্যই প্রধান সাফল্য। এ খাতকে আরো এগিয়ে নিতে নতুন নতুন উদ্যোক্তাদের ঋণ সহায়তা দিতে হবে।

প্রতিযোগিতার বিজয়ী হয়েছেন নাজমুল হোসেন নিশাত। বরিশালের এক পোল্ট্রি শিল্প উদ্যোক্তার ওপর ফটো স্টোরি করে তিনি এ পুরস্কার অর্জন করেন। পুরস্কার হিসেবে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে দেড় লাখ টাকা এবং ফুজি ফিল্মের পক্ষ থেকে একটি ক্যামেরা দেওয়া হয়।

এছাড়া প্রতিযোগিতায় বিশেষ পুরস্কার পেয়েছেন আশিফ রিদওয়ান, আশিকুর রহমান সানি এবং আলী পুশন রেহান। এরা সবাই একটি করে ডিএসএলআর ক্যামেরা পান। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের নির্বাচীত ছবি নিয়ে দৃক গ্যালারিতে ২৮ ফেব্রুয়ারি থেকে প্রদর্শনী শুরু হয়। এটি চলবে আগামী ২ মার্চ পর্যন্ত।

মূলত এসএমই গ্রাহকদের জীবনচিত্র ও কর্মঋদ্যমকে ফুটিয়ে তোলার জন্য ব্র্যাক ব্যাংক এ ধরনের একটি ব্যতিক্রমী প্রতিযোগিতার আয়োজন করে। অংশগ্রহণকারী তরুণ ফটোগ্রাফাররা দেশের বিভিন্ন স্থানে এসএমই উদ্যোক্তাদের ব্যতিক্রমী ব্যবসা কার্যক্রম পরিদর্শন করে ফটোগ্রাফি প্রোফাইল তৈরি করে।

আরও পড়ুন

সর্বশেষ