শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদটপথাইল্যান্ডে জরুরি অবস্থা ঘোষণা

থাইল্যান্ডে জরুরি অবস্থা ঘোষণা

ইন্টারন্যাশনাল ডেস্ক (বিডি সময় ২৪ ডটকম)

রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে থাইল্যান্ডে ৬০ দিনের জরুরিঅবস্থা জারি করা হয়েছে। আগামীকাল বুধবার থেকে এটি কার্যকর হবে। রাজধানী ব্যাংককসহ আশ পাশের কিছু প্রদেশে এ অবস্থা বলবৎ থাকবে। বেশ কিছুদিন ধরে রাজধানী ব্যাংকক ও এর আশপাশে সরকার বিরোধীরা ইংলাকের পদত্যাগের দাবিতে টানা বিক্ষোভ করে আসছিল। ইংলাক সরকার অবশেষে বিরোধীদের বিক্ষোভ ঠেকাতে চূড়ান্ত এ্যাকশনে গেলো । মঙ্গলবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির সরকারবিরোধীরা প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পতনের দাবিতে রাজধানী ব্যাংককের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা দখল করে রেখেছে। বড় ধরনের সহিংসতার আশঙ্কায় এ জরুরী অবস্থা জারি করা হলো।বিরোধীদের লাগাতার বিক্ষোভের মুখে রীতিমতো স্থবির হয়ে পড়েছিল ব্যাংকক।

বিরোধীদের আন্দোলনের মুখে মঙ্গলবার মন্ত্রিসভার জরুরি বৈঠক হয়। আর এ বৈঠকেই জরুরি অবস্থা জারির পদক্ষেপ নিলেন থাই প্রধানমন্ত্রী। জরুরি অবস্থা জারির কারণ ব্যাখ্যা করে থাই উপপ্রধানমন্ত্রী সুরাপং তোভিচাকচাইকুল আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, ব্যাংককের পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং আইনশৃঙ্খলা প্রতিষ্ঠায় জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

জরুরি আইনের বলে থাই সরকার রাজধানীতে প্রয়োজনে কারফিউ জারির পাশাপাশি অভিযোগ ছাড়াই যে কাউকে আটক করতে পারবে।

বিক্ষোভকারীদের অভিযোগ, পর্দার অন্তরালে থেকে মূলত এই সরকার চালাচ্ছেন দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে নির্বাসিত সাবেক থাই প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। তাই অবিলম্বে বর্তমান প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পদত্যাগ দাবি করেন তারা। থাকসিন বর্তমান প্রধানমন্ত্রীর বড়ভাই। তবে বিক্ষোভকারীদের দাবি প্রত্যাখ্যান করে আগামী ২ ফেব্রুয়ারি সাধারণ নির্বাচনের ঘোষণা দিয়েছেন ইংলাক সিনাওয়াত্রা।

আরও পড়ুন

সর্বশেষ