শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদআরো খবর......কাল ২১তম জাতীয় টিকা দিবস

কাল ২১তম জাতীয় টিকা দিবস

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

দেশকে পোলিও মুক্ত করার শপথে ২১ ডিসেম্বর সারা দেশের ২ কোটি ২০ লাখ শিশুকে পোলিওর প্রতিষেধক খাওয়ানো হবে। শনিবার ২১ ডিসেম্বর জাতীয় টিকা দিবসের দিনে সারা দেশের ০ মাস থেকে ৫৯ মাস বয়সী শিশুকে এ পোলিও প্রতিষেধক খাওয়ানো হবে। সরকারি-বেসরক‍ারি স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল, বিদ্যালয়সহ অস্থায়ী ভিত্তিতে স্থাপিত সারাদেশের প্রায় ১ লাখ ৪০ হাজার কেন্দ্র থেকে একযোগে দেশের সব শিশুকে বিনামূল্যে এ সেবা দেওয়া হবে। পাশাপাশি বাস, ট্রেন স্টেশন, লঞ্চঘাট প্রভৃতি জনসমাগমস্থলেও ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এ টিকা দান কর্মসূচি চালাবে লাখ লাখ স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী।

এছাড়া পোলিও প্রতিষেধক গ্রহণের আওতার বাইরে থাকা শিশুদের খুঁজে বের করে তাদের টিকা দানের আওতায় আনার জন্য ২২ থেকে ২৬ ডিসেম্বর বাড়িতে বাড়িতে পোলিও প্রতিষেধক দানের কর্মসূচি পরিচালনা করা হবে। দেশের একটি শিশুও যেন পোলিও প্রতিষেধক গ্রহণ থেকে বাদ না পড়ে সেজন্যেই এ উদ্যোগ।

১৯৮৬ সালের আগে বাংলাদেশে প্রতি বছর কমপক্ষে সাড়ে এগারো হাজার শিশু পোলিও আক্রান্ত হতো। তবে ১৯৮৮ সালে বৈশ্বিক পোলিও নির্মূল কর্মসূচির আওতায় দেশে এই টিকাদান কর্মসূচি শুরু হলে তা দ্রুত সফলতা লাভ করে। এরই ধারাবাহিকতায় গত ২০০৬ সাল থেকে বাংলাদেশ পোলিও মুক্ত।এটা সম্ভব হয়েছে পোলিও নির্মূলে দেশের রাজনৈতিক নেতৃত্বের সম্মিলিত সদিচ্ছা, সরকার-সিভিল সোসাইটি এবং উন্নয়ন সহযোগীদের দৃঢ় অংশীদারিত্বের কল্যাণে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ‍অত্যন্ত সতর্কতার সঙ্গে এই জাতীয় টিকা দান দিবসের পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। কোনো শিশু যেন পোলিও প্রতিষেধক গ্রহণ থেকে বাদ না পড়ে তা নিশ্চিত করবে হাজার হাজার মাঠ ব্যবস্থাপক এবং লাখ লাখ স্বাস্থকর্মী, স্বেচ্ছাসেবী। পোলিও নির্মূলের এ কর্মসূচিতে সহায়তা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), রোটারি ইন্টারন্যাশনাল, দি সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনটেশন (সিডিসি) এবং ইউনিসেফ।

চট্টগ্রামে এবার ৭ লক্ষ ৯০ হাজার ১১৯ জন শিশুকে পোলিও টিকা খাওয়ানো হবে। জেলা ও নগরীর প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে আগামীকাল শনিবার ২১ তম জাতীয় টিকা দিবসে শূন্য থেকে ৫৯ মাস বয়সী (৫৯ মাস) শিশুদের এ টিকা খাওয়াবে সরকারের স্বাস্থ্য বিভাগ। এছাড়া পুরো দেশে প্রায় ২ কোটি ২০ লক্ষ শিশুকে পোলিও টিকা খাওয়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে।

গতকাল চট্টগ্রাম সিভিল সার্জন আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী বছরের ২৫ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত প্রথমবারের মতো ‘হাম ও রুবেলা ক্যাম্পেইন’ অনু্‌ষ্ঠিত হবে। ওই ক্যাম্পে চট্টগ্রামে ৯ মাস থেকে ১৫ বৎসর পর্যন্ত ১৮ লক্ষ ৯৯ হাজার ৩শ ৬ জন শিশুকে হামরুবেলা টিকা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডা. সরফরাজ খান চৌধুরী বলেন, পোলিওমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালনায় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) দেশব্যাপী ২১ ডিসেম্বর ২১ তম জাতীয় টিকা দিবস উদযাপিত হবে। এবারের টিকা দিবসটি খুবই গুরুত্বপূর্ণ। সরকার আশা করছে এবারই সর্বশেষ জাতীয় টিকা দিবস উদযাপিত হবে। কারণ ২০০৬ সালের পর থেকে বাংলাদেশে কোন পোলিও রোগী পাওয়া যায় নি। সিভিল সার্জন বলেন, সাধারণত পোলিও টিকা খাওয়ালে কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। তবু প্রতিটি উপজেলায় আলাদা মেডিকেল টিম প্রস্তুত রাখা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চট্টগ্রামের ২০০টি ইউনিয়নের ৬০০টি ওয়ার্ডে ৯ হাজার ৮শ ৪৯টি টিকা কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পোলিও টিকা খাওয়ানো হবে। এসব কেন্দ্রের মধ্যে স্থায়ী কেন্দ্র রয়েছে ১৬টি, অস্থায়ী কেন্দ্র রয়েছে ৪ হাজার ৭শ ২৬টি, অতিরিক্ত কেন্দ্র রয়েছে ৩৮১টি। এছাড়া জেলার ৫ হাজার ২শ ৪টি শিক্ষা প্রতিষ্ঠানেও টিকা খাওয়ানো হবে। টিকা কেন্দ্রগুলোতে ৫৯৭ জন সুপারভাইজারের পাশাপাশি ১ লক্ষ ৪ হাজার ৮১১ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন। এছাড়া ১ হাজার ৪শ ৬৩ জন মাঠ কর্মীও দায়িত্ব পালন করবেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আহসানুল হক, ডা. মোরশেদুল করিম, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) এর প্রতিনিধি ডা. মোস্তফা সৈয়দ।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন : নগরীর ৪১টি ওয়ার্ডের ১ হাজার ২শ ৮৮টি কেন্দ্রে আগামীকাল পোলিও টিকা খাওয়াবে চট্টগ্রাম সিটি কর্পোারেশনের স্বাস্থ্য বিভাগ। গতকাল সকালে চট্টগ্রাম কর্পোরেশন সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানা চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। তিনি বলেন, ক্যাম্পনের পরবর্তী চারদিন বাদপড়া শিশুদের অনুসন্ধান করেও পোলিও টিকা খাওয়ানো হবে। নগরীর প্রতিটি ওয়ার্ডের স্ব স্ব কাউন্সিলরদের সহযোগিতায় সরকারি সংস্থার সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ছাড়াও প্রায় ৬ হাজার ৪শ ৪০ জন স্বেচ্ছাসেবক, জোনাল অফিসের মেডিকেল অফিসার, ইপিআই টেকনিশিয়ান, সুপারভাইজার, স্বাস্থ্য সরকারি, টিকাদানন ও স্বাস্থ্য কর্মী এ কাজে নিয়োজিত থাকবেন।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন চসিকের স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি সৈয়দ গোলাম হায়দার মিন্টু। উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহানারা পারভীন।

আরও পড়ুন

সর্বশেষ