সোমবার, জুন ১৭, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েমঙ্গলবার কক্সবাজার জেলাকে গৃহ ও ভূমিহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

মঙ্গলবার কক্সবাজার জেলাকে গৃহ ও ভূমিহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী

কক্সবাজার জেলাকে আগামীকাল মঙ্গলবার গৃহ ও ভূমিহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন তিনি নবগঠিত ঈদগাঁও উপজেলার ভাদীতলার পূর্ব দরগাপাড়ার আশ্রয়ণ প্রকল্পে সুবিধাভোগীদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হয়ে কথা বলবেন। শুনবেন তাদের বদলে যাওয়া জীবনের গল্প।

রোববার কক্সবাজার জেলা প্রশাসন আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান বলেন, কক্সবাজার জেলার ৯টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ছিল ৪ হাজার ৯২৫। আশ্রয়ণ–২ প্রকল্পের আওতায় ১ম, ২য়, ৩য়, ৪র্থ এবং ৫ম পর্যায়ে (১ম ধাপ) মোট ৪ হাজার ৬৬৪টি পরিবারের মধ্যে গৃহ নির্মাণ করে হস্তান্তর করা হয়েছে। ইতোমধ্যে জেলার ৬টি উপজেলা চকরিয়া, পেকুয়া, রামু, উখিয়া, টেকনাফ ও কুতুবদিয়াকে ভূমিহীন–গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। এবার ৫ম পর্যায়ের ২য় ধাপে কক্সবাজারের সদর উপজেলায় ৭৫টি, ঈদগাঁও উপজেলায় ১৪৬টি এবং মহেশখালী উপজেলায় ৪০টিসহ মোট ২৬১টি গৃহের নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামীকাল নির্বাচিত উপকারভোগীদের মাঝে এসব ঘরের দলিল ও চাবি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, নির্মিত গৃহে বিনামূল্যে বিদ্যুৎ সংযোগ ও সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। গৃহ বরাদ্দের ক্ষেত্রে স্বামী–স্ত্রীর যৌথ নামে বন্দোবস্ত প্রদান করা হয়। এতে করে সরকার নারীর ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা, গ্রামেই শহরের সুযোগ–সুবিধা, উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের মাধ্যমে মানবসম্পদ ও পরিবেশ উন্নয়নের মাধ্যমে পুনর্বাসিত মানুষের জীবন–মানোন্নয়নে কাজ করছেন। নির্মিত সকল গৃহের গুণগত মান বজায় রাখার জন্য ধারাবাহিক প্রচেষ্টা চালানো হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদ ইকবালের পরিচালনায় অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা রহমান, জেলা জাসদ সভাপতি নঈমুল হক চৌধুরী টুটুল, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি আবু তাহের প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ