সোমবার, জুন ১৭, ২০২৪
প্রচ্ছদসারা বিশ্বরাহুল গান্ধীকে লোকসভায় বিরোধী দলনেতা করার প্রস্তাব পাস করল কংগ্রেস

রাহুল গান্ধীকে লোকসভায় বিরোধী দলনেতা করার প্রস্তাব পাস করল কংগ্রেস

রাহুল গান্ধীকে লোকসভায় বিরোধী দলনেতা করার প্রস্তাব পাস করল কংগ্রেস ওয়ার্কিং কমিটি। মোদির বিরুদ্ধে চোখে চোখ রেখে লড়াইয়ের ক্ষেত্রে একমাত্র মুখ যে রাহুল গান্ধী সেটা কার্যত প্রমাণ হয়ে গেছে, তাই তাকে এই পদ দেওয়ার উদ্যোগ নিচ্ছে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। তবে রাহুল গান্ধী জানিয়েছেন, তিনি ভেবে জানাবেন।

শনিবার কংগ্রেস ওয়ার্কিং কমিটি রাহুল গান্ধীকে লোকসভায় বিরোধী দলনেতার ভূমিকা নেওয়ার জন্য অনুরোধ করে একটি প্রস্তাব পাস করেছে। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে দলের ৯৯টি আসন জয়ের জন্য রাহুল গান্ধীকেই কৃতিত্ব দেওয়া হচ্ছে। এজন্য ভারত জোড়ো যাত্রাকেও অন্যতম কৃতিত্ব দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের সাধারণ নির্বাচনে কংগ্রেস মাত্র ৫২টি আসন জিতেছিল। এবার সেটা একেবারে ৯৯ হয়ে গেল।

কংগ্রেস নেতা মানিকম ঠাকুর এর আগে বলেছিলেন, ‘কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে আমরা ২০২৪ সালের নির্বাচনে কংগ্রেস দলের পারফরম্যান্স পর্যালোচনা করতে যাচ্ছি। লোকসভায় কংগ্রেসের দলনেতা হিসেবে আমরা সকলেই মনে করি রাহুল গান্ধীকে দায়িত্ব দেওয়া উচিত। এই দায়িত্ব গ্রহণ করলে তিনি ভারতের ২৩৪ জন সাংসদের নেতৃত্ব দেবেন।’

এদিকে সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, কংগ্রেস সংসদীয় দলের চেয়ারপার্সন পদে ফের নির্বাচিত হতে যাচ্ছেন সোনিয়া গান্ধী।

এর আগে লোকসভায় বিরোধী দলনেতা (এলওপি) ছিলেন অধীর রঞ্জন চৌধুরী। তবে ভোটে তৃণমূলের ইউসুফ পাঠানের কাছে হেরে যাওয়ায় তার জায়গায় গুরুত্বপূর্ণ কাউকে নিয়ে আসতে হবে দলকে।

উল্লেখ্য, ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের লোকসভা নির্বাচনে বিজেপি ২৪০টি আসনে জয়লাভ করেছে। অন্যদিকে জোট হিসেবে এনডিএর মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৯২টিতে। অন্যদিকে কংগ্রেস এককভাবে জিতেছে ৯৯টি আসনে আর ইন্দিয়া জোটের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৩৪টি।

আরও পড়ুন

সর্বশেষ