সোমবার, জুন ১৭, ২০২৪
প্রচ্ছদরাজনীতিলুটপাট করতেই এবারের বাজেট দেয়া হয়েছে : মির্জা ফখরুল

লুটপাট করতেই এবারের বাজেট দেয়া হয়েছে : মির্জা ফখরুল

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রস্তাবিত বাজেটকে গণমুখী বললেও বিরোধী দলের মুখে পুরোই উল্টো বার্তা। লুটপাট করতেই এবারের বাজেট দেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেট শুধু গণবিরোধী নয়, দেশবিরোধীও।

চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফের সঙ্গে বৈঠক শেষে বাজেট প্রতিক্রিয়ায় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, এই বাজেট লুট করার জন্য। তথাকথিত বাজেটে আয়ের চেয়ে ব্যয় বেশি। সাধারণ মানুষের ওপর সমস্ত বোঝা চাপবে। ব্যাংক ও বিদেশিদের ওপর ঋণ আরও বাড়বে।

বাজেটের সঙ্গে সবকিছুর দামই আবার বাড়বে বলেও জানিয়েছেন বিএনপি মহাসচিব।

তিনি আরও বলেন, ‘মানুষ তো আর পারছে না। নতুন করে কর্মসংস্থানের সুযোগ নেই। পুরো বাজেট দেশবিরোধী। জনগণের জন্য কিছু নেই।

মেগা প্রজেক্টের নামে মেগা দুর্নীতির জন্য এই বাজেট। আসলে জনগণের সরকার না হলে যা হবার তা হয়’ বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল।

এর আগে বিকেলে জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

‘সুখী সমৃদ্ধ উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার’ শীর্ষক এই বাজেটের আকার দেশের ইতিহাসে সবচেয়ে বড়। এবার ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করা হয়েছে। যা আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে ৩৬ হাজার কোটি টাকা বেশি।

এটি দেশের ৫৩তম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট। আগামী ৩০ জুন এ বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ