শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত হতে বিডিবিএলের পর্ষদে অনুমোদন

সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত হতে বিডিবিএলের পর্ষদে অনুমোদন

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি (বিডিবিএল)। সম্প্রতি বিডিবিএলের পরিচালনা পর্ষদ একীভূতকরণ পরিকল্পনার অনুমোদন দিয়েছে। বিডিবিএলের কর্মকর্তারা জানিয়েছে, বিডিবিএল একীভূতকরণে আনুষ্ঠানিকভাবে আগ্রহ দেখিয়েছে। পাশাপাশি পর্ষদের সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকে পাঠিয়েছে। এর আগে গত ৩ এপ্রিল বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের বৈঠকে একীভূত করার প্রথম সিদ্ধান্ত নেওয়া হয়।

খাত সংশ্লিষ্টরা বলছেন, সরকার নীতিগতভাবে এই সিদ্ধান্ত নিয়েছে এবং পরিকল্পিত একীভূতকরণ নিয়ে ব্যাংকগুলোকে অবহিত করেছে। এর আগে ২০০৯ সালে বাংলাদেশ শিল্প ব্যাংক ও বাংলাদেশ শিল্প ঋণ সংস্থা একীভূত হয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড গঠন করে। কিন্তু নতুন প্রতিষ্ঠানটি এখনো খেলাপি ঋণে জর্জরিত।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ডিসেম্বর শেষে বিডিবিএলের খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৯৮২ কোটি টাকা, যা বিতরণ করা ঋণের ৪২ দশমিক ৪৬ শতাংশ।

তথ্য আরও বলছে, ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত সোনালী ব্যাংকের ঋণ ছিল ৯৩ হাজার ৯৬ কোটি টাকা। এর মধ্যে ১৩ হাজার ১৫০ কোটি টাকা মন্দ ঋণে পরিণত হয়েছে, যা বিতরণ করা ঋণের ১৪ দশমিক ১ শতাংশ।

আরও পড়ুন

সর্বশেষ