সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠানের ছাড়পত্র ছাড়া নতুন শিল্প প্রতিষ্ঠানকে কোনো ব্যাংক...

বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠানের ছাড়পত্র ছাড়া নতুন শিল্প প্রতিষ্ঠানকে কোনো ব্যাংক ঋণ দিতে পারবে না

বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠানের ছাড়পত্র ছাড়া নতুন শিল্প প্রতিষ্ঠানকে কোনো ব্যাংক ঋণ দিতে পারবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করার লক্ষ্যে পরিকল্পিত শিল্পায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুনির্দিষ্ট জায়গায় শিল্প প্রতিষ্ঠান স্থাপন করা হলে যথাযথ ভূমি ও জ্বালানি ব্যবস্থাপনা এবং পরিবেশের উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে।

এ লক্ষ্যে গত ২১ মার্চ অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় দুটি বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এগুলো হলো- ইকোনোমিক জোন বা সরকার নির্ধারিত শিল্প এলাকা ছাড়া অন্য কোনো স্থানে নতুন শিল্প প্রতিষ্ঠান নির্মাণ করা হলে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ প্রদান না করা।

এছাড়া ব্যাংক থেকে নতুন শিল্প প্রতিষ্ঠানকে ঋণ দেয়ার আগে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ছাড়পত্র গ্রহণ করতে হবে।

এ সংক্রান্ত নির্দেশনা বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও পড়ুন

সর্বশেষ