বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েমৎস্য খাতে ১৫ হাজার কোটি টাকার রপ্তানি লক্ষ্য মাত্রা অর্জন করতে হবে:...

মৎস্য খাতে ১৫ হাজার কোটি টাকার রপ্তানি লক্ষ্য মাত্রা অর্জন করতে হবে: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো: আব্দুর রহমান বলেছেন, মৎস্য খাতে ১৫ হাজার কোটি টাকার রপ্তানি লক্ষ্য মাত্রা অর্জন করতে হবে। উৎপাদন বাড়ানোর জন্য উদ্ভাবনী চিন্তা দ্বারা পরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়ন করতে হবে। আজ ১০ মার্চ, ২০২৪  রবিবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া  সভাপতিত্বে  বিডা’র মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত “স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের প্রেক্ষাপটে বাংলাদেশের মৎস্য প্রক্রিয়াজাতকরণ শিল্পের সমস্যা ও সম্ভাবনা” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, নিরাপদ প্রাণিজ আমিষের যোগানের মাধ্যমে সুস্থ ও মেধাবী মানবসম্পদ তৈরি, দারিদ্র বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি এবং মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন করে জাতীয় উন্নয়নে অনবদ্য অবদান রেখে চলেছে মৎস্য খাত। দেশের মোট জনগোষ্ঠীর প্রায় ১৪ লক্ষ নারীসহ ১৯৫ লক্ষ বা ১২ শতাংশেরও অধিক লোক এ সেক্টরের বিভিন্ন কার্যক্রমের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত থেকে জীবিকা নির্বাহ করছে এবং সরকারের যথোপযুক্ত সংরক্ষণ, উন্নয়ন ও টেকসই উৎপাদন নীতির পাশাপাশি নানাবিধ কার্যক্রম বাস্তবায়ন এবং চাষী ও উদ্যোক্তা পর্যায়ে কারিগরি পরিসেবা প্রদানের ফলে মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

এসময়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আরো বলেন, “ ঐতিহাসিক সমুদ্র বিজয়ের মাধ্যমে সূচিত সুনীল অর্থনীতি বিকাশে সামুদ্রিক মৎস্য সম্পদের সংরক্ষণ, উন্নয়ন, স্থিতিশীল উৎপাদন ও সর্বোচ্চ আহরণ নিশ্চিতকরণে উদ্যোগ নেয়া হয়েছে।“  তিনি এসময়ে  এ খাতের চ্যালেঞ্জগুলো  চিহ্নিত করে সমাধানের পথ বের করার জন্য সংশ্লিষ্টদের তাগিদ প্রদান করেন। একটি সুনির্দিষ্ট প্রস্তাব প্রণয়ন করে উপস্থাপন করার নির্দেশনা প্রদান করেন।

কর্মশালায় সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন,  মাননীয় প্রধানমন্ত্রী আমাদের জন্য আর্শীবাদ হয়ে এসেছেন তার দূরদর্শী নেতৃত্বে এখন উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ। গত ১৫ বছরের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন বিশ্বে বাংলাদেশকে নতুন ভাবে তুলে ধরেছে। এখন উন্নত বাংলাদেশ বিনির্মাণ করতে হলে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে, সেই সাথে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের মানসিকতা গড়ে তুলতে হবে। এসময়ে তিনি মৎস্য খাতে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, যথাযথ বিনিয়োগের মাধ্যমে আমাদের আরো বেশি মৎস্য উৎপাদন ও রপ্তানির ব্যবস্থা গ্রহণ করতে হবে।

কর্মশালায়র শুরুতেই স্বাগত বক্ত্যব প্রদান করেন বিডা’র নির্বাহী সদস্য জনাব অভিজিৎ চৌধুরী এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোহম্মদ আবু ইউসুফ নির্বাহী পরিচালক, র‍্যাপিড ও প্রফেসর, ঢাকা বিশ্ববিদ্যালয়য়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্ত্যব প্রদান করেন জনাব আশেক উল্লাহ রফিক এমপি ও জনাব মোহাং সেলিম উদ্দিন, সচিব মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়  এবং অন্যান্যের মধ্যে, বাংলাদেশ ফ্রোজেন ফুডস্ এক্সপোর্টারস এসোসিয়েশন এর সভাপতি জনাব কাজী বেলায়েত হোসেন , মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক জনাব সৈয়দ মো: আলমগীর প্রমুখ বক্তব্য রাখেন। এসময়ে বিডাসহ সংশ্লিষ্ট দপ্তরসমূহের উর্ধত্মন কর্মকর্তাবৃন্দ ও প্রিন্ট ইলেক্টনিক্স মিডিয়ার সংবাদ প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ